Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

কারাবাখ শান্তিচুক্তি পর্যবেক্ষণ করতে আজারবাইজানে শান্তিরক্ষী পাঠাচ্ছে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২০, ৯:৪১ এএম

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান আজারবাইজানে শান্তিরক্ষী পাঠানোর বিষয়টি অনুমোদন করার জন্য তার দেশের পার্লামেন্টের অনুমতি চেয়েছেন। সম্প্রতি রাশিয়ার মধ্যস্থতায় এক শান্তিচুক্তি স্বাক্ষরের মাধ্যমে নাগরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে ছয় সপ্তাহের সংঘর্ষের অবসান ঘটে।

ওই চুক্তি অনুযায়ী এরইমধ্যে আর্মেনিয়া ও আজারবাইজান সীমান্তে রাশিয়ার শান্তিরক্ষী বাহিনী মো করা হয়েছে। ওই চুক্তিতে বিতর্কিত সীমান্তে তুর্কি শান্তিরক্ষী মোতায়েনেরও কথা রয়েছে।

তুরস্কের আনাদোলু বার্তা সংস্থা জানিয়েছে, গতকাল (সোমবার) প্রেসিডেন্ট এরদোগান পার্লামেন্টের কাছে পাঠানো অনুরোধে বলেছেন, তুর্কি সৈন্যরা যাতে রাশিয়ার শান্তিরক্ষীদের সঙ্গে যৌথভাবে আর্মেনিয়া ও আজারবাইজান সীমান্তে যুদ্ধবিরতি পর্যবেক্ষণ করতে পারে সেজন্য অবিলম্বে তাদেরকে আজারবাইজানে পাঠানো প্রয়োজন। আগামী কয়েকদিনের মধ্যে এ ব্যাপারে তুর্কি পার্লামেন্ট তার সিদ্ধান্ত জানাবে বলে আনাদোলু জানিয়েছে।

এর আগে গত দু’দিন ধরে আঙ্কারায় রাশিয়া ও তুরস্কের কর্মকর্তারা রুশ-মধ্যস্থতায় স্বাক্ষরিত শান্তিচুক্তি অনুযায়ী কীভাবে দু’দেশ যৌথভাবে শান্তিরক্ষী মোতায়েন করতে পারে তা নিয়ে আলোচনা করেন। শান্তি চুক্তিতে এক বছরের জন্য আর্মেনিয়া ও আজারবাইজান সীমান্তে শান্তিরক্ষী মোতায়েনের কথা বলা হয়েছে। চুক্তি অনুযায়ী, রাশিয়া ও তুরস্কের যৌথ শান্তিরক্ষী বাহিনীর কমান্ড সেন্টার আজারবাইজানে প্রতিষ্ঠা করা হবে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Ziaul Haque ১৭ নভেম্বর, ২০২০, ৫:১৬ পিএম says : 0
    good
    Total Reply(0) Reply
  • MD Yousuf MD Yousuf ১৭ নভেম্বর, ২০২০, ৫:১৬ পিএম says : 0
    রাশিয়ানরা কিন্তু কতাদিয়ে কতা রাখে ওরা ভালো জাতি
    Total Reply(0) Reply
  • Arefin Arafat ১৭ নভেম্বর, ২০২০, ৫:১৭ পিএম says : 0
    তুর্কিরা যুদ্ধা জাতি এবং দূরান্ত বুদ্ধিমান। যুদ্ধ এবং কূট কৌশলে জয় কিভাবে চিনিয়ে নিতে হয় তা ভালো করে জানে।ওরা কৌশলে আবার ওসমানীয় শাসনের দিকে হাটছে।।।
    Total Reply(0) Reply
  • Ataur Rahaman ১৭ নভেম্বর, ২০২০, ৫:১৭ পিএম says : 0
    কিভাবে বিজয় ছিনিয়ে আনতে হয় শিক্ষানাও মুসলমান,এই শতাব্দীর শ্রেষ্ঠ মুসলিম বীর সিপাহী (এরদোয়ান) যোদ্ধা বেশে রণাঙ্গনে ডাকছেন তোমায়,তুমিকি দিবে তার ডাকে সাড়া ঐ তাকিয়ে দেখো করছেন আহবান।
    Total Reply(0) Reply
  • Mohammad Sizan ১৭ নভেম্বর, ২০২০, ৫:১৭ পিএম says : 0
    বিজয় কিভাবে হয় তুরষ্কের সুলতান থেকে অন্য মুসলিম নেতাদের শিক্ষা নেওয়া উচিত।
    Total Reply(0) Reply
  • MD Meshkat Hossin ১৭ নভেম্বর, ২০২০, ৫:১৮ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • Ziaur Rahman Zia ১৭ নভেম্বর, ২০২০, ৫:১৮ পিএম says : 0
    হে বিশ্ব মুসলিম উম্মার কাণ্ডারী, হারানো ঐতিহ্য, ঘুমন্ত,অলস দিশেহারা মুসলিম উম্মার হাল ধরার তুমিই একমাত্র সময়ের শ্রেষ্ট নাবিক। তুমিই ওমর,খালেদ বিন ওয়ালিদের যোগ্য উত্তরসূরি। সেই সোনালী দিনের বিজয় তোমাকে হাতছানি দিয়ে ডাকছে।
    Total Reply(0) Reply
  • Zaman ১৭ নভেম্বর, ২০২০, ৫:১৯ পিএম says : 0
    সঠিক সিদ্ধান্ত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর্মেনিয়া-আজারবাইজান


আরও
আরও পড়ুন