Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ জুন ২০২১, ০৫ আষাঢ় ১৪২৮, ০৭ যিলক্বদ ১৪৪২ হিজরী

ব্রিকস সম্মেলনে ফের মুখোমুখি মোদি-জিনপিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২০, ৩:১১ পিএম

লাদাখ পরিস্থিতি নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই ‘ব্রিকস’ দেশগুলোর শীর্ষ সম্মেলনে মঙ্গলবার ফের মুখোমুখি হবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এবারে বৈঠক অনলাইন কনফারেন্সের মাধ্যমে আয়োজিত হয়েছে।

লাদাখ সঙ্কটের পর গত এক সপ্তাহে এই নিয়ে দ্বিতীয় বার মুখোমুখি হচ্ছেন মোদি এবং জিনপিং। এর আগে তারা প্রথম মুখোমুখি হয়েছিলেন গত ১০ নভেম্বর। এসসিও শীর্ষ সম্মেলনের ভার্চুয়াল বৈঠকে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে ও করোনা মহামারি রোধে ব্রিকস জোটের দেশগুলো ঐক্যবদ্ধ ভাবে কী কী করতে পারে মূলত সেই সব নিয়েই এ বার আলোচনা হবে। গুরুত্ব পাবে সংশ্লিষ্ট দেশগুলির নাগরিকদের স্বাস্থ্যের সুরক্ষা, বাণিজ্যের সম্প্রসারণ ও শক্তি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির বিষয়গুলিও। এ বারের সম্মেলনের মূল থিম ‘গ্লোবাল স্টেবিলিটি, শেয়ার্ড সিকিওরিটি অ্যান্ড ইনোভেটিভ গ্রোথ’।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা, এই পাঁচটি দেশের জোট ব্রিকস-এর দ্বাদশ শীর্ষ সম্মেলনের মূল আয়োজক দেশ এ বার রাশিয়া। মোদি এবং জিনপিং ছাড়াও ভার্চুয়াল বৈঠকে যোগ দিচ্ছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আগামী বছর ব্রিকস-এর পরবর্তী শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ হবে ভারত। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণেই এই সম্মেলনে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ বারের সম্মেলনে ভারতই হবে চেয়ার।’ ব্রিকস জোটের দেশগুলি বিশ্বে মোট ৩৬০ কোটি মানুষের প্রতিনিধিত্ব করে। যা পৃথিবীর মোট জনসংখ্যার অর্ধেক। এই দেশগুলির মোট জিডিপির পরিমাণ ১৬৬ লাখ কোটি ডলার। সূত্র: হিন্দুস্থান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-চীন


আরও
আরও পড়ুন