Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

কারাবাখ শান্তিচুক্তি পরিবর্তনের মার্কিন ও ফরাসি প্রচেষ্টা প্রতিহত করবে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২০, ১০:৫৪ এএম

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, আমেরিকা ও ফ্রান্স সম্প্রতি স্বাক্ষরিত নাগরনো-কারাবাখ শান্তিচুক্তি পুনর্মূল্যায়নের যে চেষ্টা করছে তা প্রতিহত করবে মস্কো।

তিনি গতকাল (মঙ্গলবার) মস্কোয় বলেন, নাগরনো-কারাবাখে শান্তি প্রতিষ্ঠার উদ্দেশ্যে সম্প্রতি আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে যে শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়েছে তাকে আর্মেনিয়ার পক্ষে পরিবর্তনের যে চেষ্টা আমেরিকা ও ফ্রান্স করছে তাকে সফল হতে দেবে না রাশিয়া।

ল্যাভরভ বলেন, রাশিয়ার মধ্যস্থতায় ওই চুক্তি স্বাক্ষরের ফলে সংঘর্ষপীড়িত নাগরনো-কারাবাখে আন্তর্জাতিক রেডক্রসের তৎপরতা চালানোর সুযোগ সৃষ্টি হয়েছে। তিনি ওই অঞ্চলে মানবিক ত্রাণ ও উদ্ধার তৎপরতা চালাতে জাতিসংঘের অন্যান্য সংস্থার প্রতিও আহ্বান জানান।

গত মঙ্গলবার রাশিয়ার তত্ত্বাবধানে আর্মেনিয়া ও আজারবাইজান নাগার্নো-কারাবাখে যুদ্ধ বন্ধে সম্মত হয়েছে। এই দুই দেশের স্বাক্ষরিত চুক্তিতে বলা হয়েছে, আর্মেনিয়া দখলীকৃত অগদাম, লাচিন ও কালবাজার এলাকা আজারবাইজানের কাছে হস্তান্তর করবে।

চুক্তি অনুযায়ী কারাবাখ অঞ্চলের সঙ্গে যোগাযোগের জন্য আজারবাইজানের লাচিনকে করিডোর হিসেবে ব্যবহারের অনুমতি পাবে আর্মেনিয়া। তবে এর বিনিময় আর্মেনিয়াও আজারবাইজান ও নাখচিভান প্রজাতন্ত্রের মধ্যে পণ্য আনা-নেয়ার জন্য করিডোর সুবিধা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Jack Ali ১৮ নভেম্বর, ২০২০, ১০:৫৮ এএম says : 0
    This America and French criminal is going to support Armenia and sell weapon to Fight against Azerbaijan.. This criminal always against peace.
    Total Reply(0) Reply
  • Md. Al Munir ১৮ নভেম্বর, ২০২০, ১২:২২ পিএম says : 0
    Good Job
    Total Reply(0) Reply
  • habib ১৮ নভেম্বর, ২০২০, ১:২৭ পিএম says : 0
    Ameria Israel India and Franch are common enemy of Muslim
    Total Reply(0) Reply
  • শফিক ১৮ নভেম্বর, ২০২০, ২:২৯ পিএম says : 0
    আমেরিকা ইসরায়েল, সব সময় বিবাদ লাগিয়ে রাখতে চায়।
    Total Reply(0) Reply
  • মাহমুদ ১৮ নভেম্বর, ২০২০, ৩:৩৯ পিএম says : 0
    এখন সবকিছু পানীর মত ক্লিয়ার ইউরোপ আমেরিকানরা কখনো ইসলাম এবং মুসলিমদের বিজয় সহ্য করতে পারেনা।এরাই আবার আমাদেরকে মানবতা শিখায়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ