Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

দক্ষিণাঞ্চলে ৪৮ ঘন্টায় ৩৮ জন করোনা আক্রান্ত বরিশাল মহানগরীতে ৩৩

হাসপাতালেও রোগির সংখ্যা বাড়ছে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২০, ১২:১৭ পিএম

দক্ষিণাঞ্চলে গত ৪৮ ঘন্টায় আরো ৩৮ জন করোনা সংক্রমণের শিকার হয়েছেন। আগের ৪৮ ঘন্টায় সংখ্যাটা ছিল ৪৮। তবে গত ৪৮ ঘন্টায় বরিশাল জেলায় আক্রান্ত ৩৮ জনের মধ্যে মহানগরীতেই সংখ্যাটা ৩৩। যা আগের ৪৮ ঘন্টায় ছিল ৩১ জন। এনিয়ে বরিশাল জেলায় মোট ৪ হাজার ১৯৫ জন আক্রান্তের মধ্যে মহানগরীতেই সংখ্যাটা প্রায় ৩ হাজার ১শ। আর দক্ষিণাঞ্চলের ৬ জেলায় বুধবার পর্যন্ত সর্বমোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯ হাজার ৪৭৬ জনে। মারা গেছেন ১৮১ জন। যার মধ্যে বরিশাল জেলায় মৃতের সংখ্যা ৭৫। মহানগরীতেই মারা গেছেন প্রায় ৪০ জন। এ অঞ্চলে মৃত্যুহার এখনো ১.৯১%। তবে স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবনুযায়ী গত ৪৮ ঘন্টায় নতুন ২৭ জন সহ দক্ষিণাঞ্চলে মোট সুস্থ হয়ে উঠেছেন ৮ হাজার ৬৮৪ জন। সুস্থতার হার প্রায় ৯১.৫৪%। যা এর আগে ছিল ৯৩.৭৫%।

বুধবার সকারের পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ২৪৮ জনের নমুনা পরিক্ষায় ২৮ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। এসময়ে ভোলাতে ৪৭ জনের মধ্যে ২ জনের পজিটিভ সনাক্ত হয়। সর্বশেষ হিসেবনুযায়ী গড় সনাক্তের হার ১৬.৯১%।

বরিশাল মহানগরী ছাড়া দক্ষিণাঞ্চলের অন্যসব এলাকায় করোনা পরিস্থিতি উদ্বেগজনক অবনতি না ঘটলেও কমবেশী আক্রান্ত হচ্ছে সাধারন মানুষ। সমগ্র দক্ষিণাঞ্চলে সামাজিক দুরত্ব বজায় রাখা ও মাস্ক পড়া সহ কোন স্বাস্থ্যবিধি এখন আর কেউ অনুসরন করছে না। এসব বিষয়ে স্থানীয় সরকার ও জেলা-উপজেলা প্রশাসন সহ আইনÑশৃখলা বাহিনীর ভ’মিকা নিয়ে বিশেষজ্ঞ চিকিৎসকসহ সচেতন নাগরিকরা সুন্তুষ্ট হতে পারছেন না। শীতের শুরুতে দক্ষিণাঞ্চলেও করোনার দ্বিতীয় ঢেউ শুরু হলেও তা নিয়ে সাধারন মানুষ সহ সংশ্লিষ্টদের সচেতনতার অভাব পরিস্থিতি আরো নাজুক করে তুলতে পারে। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন স্বাস্থ্য বিভাগের দায়িত্বশীল মহলও।
এদিকে গত ৪৮ ঘন্টায় পটুয়াখালীতে নতুন একজন সহ মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ১,৫৬৭ জনে। এ জেলায় মারা গেছেন ৩৮ জন। এসময়ে ভোলাতে ৪ জন সহ মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৮৬০ জনে। মারা গেছেন ৮ জন। পিরোজপুরে গত ৪৮ ঘন্টায় নতুন কোন আক্রান্ত বা মৃত্যু ছিলনা। জেলাটিতে এ পর্যন্ত ১,১২১ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ২৪ জন। বরগুনাতে গত ৪৮ ঘন্টায় আরো একজন সহ মোট ৯৭৫ জন আক্রান্ত সহ এ পর্যন্ত মারা গেছেন ২০ জন। এছাড়া ঝালকাঠীতে এসময়ে আরো ৪ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ৭৫৮। ছোট এ জেলাটিতে এ পর্যন্ত মারা গেছেন ১৬ জন।

এদিকে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে বুধবার সকালে ২৩জন রোগি চিকিৎসাধীন ছিলেন। এসময়ে হাসপাতালটির আইসোলেশনে ৩৮ জন ও আইসিইউ’তে ৬জন রোগি চিকিৎসাধীন ছিলেন। গত মাসের একই দিনে এ হাসপাতালের করোনা ওয়ার্ডে ১০জন, আইসোলেশনে ১২ জন ও আইসইউ’তে ৫জন রোগি চিকিৎসাধীন ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস


আরও
আরও পড়ুন