Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাড়িতে ব্যবহারের জন্য করোনা পরীক্ষা কিটের অনুমোদন দিয়েছে এফডিএ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২০, ২:৩৪ পিএম

প্রথমবারের মতো বাড়িতে ব্যবহারের জন্য কোভিড-১৯ পরীক্ষা কিটের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ঔষধ সংস্থা, এফডিএ।এফডিএ মঙ্গলবার জানিয়েছে, তারা বাড়িতে বসেই করোনা পরীক্ষা কিটের অনুমোদন দিয়েছে, যার মাধ্যমে ৩০ মিনিটের মধ্যেই করোনা পরীক্ষার ফলাফল জানা যাবে। এফডিএ বলেছে, লুসিরা হেলথ এর নির্মিত এই টেস্টিং কিট ঘরে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেয়া হয়েছে। -রয়টার্স

একটি কীট দিয়ে সর্বনিম্ন ১৪ বছর বয়সী একজন সন্দেহভাজন কোভিড রোগী নাসিক্যের নমুনা নিয়ে পরীক্ষা করতে পারবেন। এফডিএ কমিশনার স্টিফেন হান বলেন, এতদিন পর্যন্ত আমরা বাসা থেকে নমুনা পরীক্ষা করার অনুমোদন দিয়েছিলাম। এই প্রথমবারের মতো আমরা স্ব-পরীক্ষার অনুমোদন দিচ্ছি যার ফলে বাসায় বসেই করোনা পরীক্ষার ফল পাওয়া যাবে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, যদি কারো বয়স ১৪ বছরের কম হয় তবে এক্ষেত্রে হাসপাতালেই পরীক্ষা করা উচিত বা কীট দিয়ে কোনো স্বাস্থ্যকর্মীর মাধ্যমে পরীক্ষা করানো উচিত। সম্প্রতি যুক্তরাষ্ট্রের দুই ফার্মাসিউটিক্যাল কোম্পানি মর্ডানা ইনকের করোনার টিকা ৯৪.৪ শতাংশ এবং ফাইজারের টিকা ৯০ শতাংশের বেশি কার্যকরী প্রমাণিত হয়েছে। করোনায় বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ১ কোটি ১৬ লাখ ছাড়িয়েছে। গত ৮ দিনেই প্রায় ১০ লাখ আক্রান্ত হয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ