Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুন্দরবনে আরো একটি অজগর অবমুক্ত

গত ১১ মাসে ২৬ টি উদ্ধার

শরণখোলা (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২০, ৩:১০ পিএম

শরণখোলার লোকালয় থেকে ২০ কেজি ওজনের আরো একটি অজগর সাপ উদ্ধার করে সুন্দরবনে অবমুক্ত করেছে বন বিভাগ। বুধবার সকাল ১১টায় বনবিভাগের শরণখোলা রেঞ্জ সংলগ্ন সুন্দরবনে অজগরটি অবমুক্ত করা হয়। এ নিয়ে চলতি বছরের জানুয়ারী থেকে এ পর্যন্ত ১১ মাসে লোকালয় থেকে উদ্ধার হওয়া ২৬টি অজগর সাপ সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে।

শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) মোঃ জয়নাল আবেদীন জানান, বুধবার সকাল ১০টায় দিকে শরণখোলা উপজেলার সুন্দরবন সংলগ্ন খুড়িয়াথালী গ্রামের আজিজ শিকদারের বাড়ির গোয়াল ঘরে অজগরটি পাওয়া যায়। খবর পেয়ে বন বিভাগ ও কমিউনিটি পেট্রোলিং গ্রæপ অজগরটি উদ্ধার করে বেলা ১১টার দিকে রেঞ্জ সংলগ্ন বনে অবমুক্ত করেন। ২০ কেজি ওজনের অজগরটির দৈর্ঘ্য ১৫ ফুট।

এসিএফ জানান, চলতি বছরের জানুয়ারী থেকে এ পর্যন্ত লোকালয় থেকে উদ্ধার হওয়া ২৬টি অজগর সাপ সুন্দরবনে অবমুক্ত করা হয়। এছাড়া ওই সময়ের মধ্যে একটি কিং কোবরা সাপ, তিনটি বণ্য শুকর, দুইটি বার্কিং ডিয়ার ও একটি চিত্রল হরিন উদ্ধার করে সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে। এছাড়া গত ৭ অক্টোবর একটি বাঘ উপজেলার পশ্চিম রাজাপুর গ্রামে প্রবেশ করলে বন বিভাগ ও গ্রামবাসী মাইকিং ও বিভিন্ন শব্দ সৃষ্টি করে বনে ফিরিয়ে দেয়।

এ ব্যপারে সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, ধারনা করা হচ্ছে সুন্দরবনে অজগরসহ বন্যপ্রানীর সংখ্যা বৃদ্ধি পাওয়ার কারনে তা লোকালয়ে চলে আসছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ