Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ট্রাম্পের শেষ দিনগুলোতে সঙ্কটে পড়তে পারে মার্কিন পররাষ্ট্রনীতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২০, ৪:০৮ পিএম

ডোনাল্ড ট্রাম্পের শেষ দিনগুলোতে মার্কিন পররাষ্ট্রনীতি পড়তে পারে সঙ্কটে এবং বিশ্বে দেখা দিতে পারে বিশৃঙ্খলা। এবিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, বিশৃঙ্খলা সৃষ্টি করে নিজ ক্ষমতা ধরে রাখার শেষ চেষ্টা করতে পারেন ট্রাম্প। বিশেষত ইরানে বোমা নিক্ষেপের চেষ্টা সে বিষয়টির দিকেই ইঙ্গিত করে। সম্প্রতি ইরানের কথিত পারমানবিক স্থাপনায় বোমা ফেলার পরিকল্পনা করছিলেন মার্কিন প্রেসিডেন্ট। এমনটা করলে যুদ্ধ বেঁধে যাবে নিশ্চিতভাবেই বলা যায়। ট্রাম্পের নবনিযুক্ত প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টোফার মিলার বলেছেন, ইরান ও আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করতে পারে যুক্তরাষ্ট্র। -দ্য গার্ডিয়ান, সিএনএন, এবিসি, এনপিআর

বিশেষজ্ঞরা মনে করছেন, এর ফলে ব্যর্থ হয়ে যেতে পারে আফগান-তালেবান শান্তি আলোচনা। কারণ, তালেবানরা ভাবতে পারে, শান্তিচুক্তি ছাড়াই এই যুদ্ধে জেতা সম্ভব। অনেক বিশেষজ্ঞ মনে করেন, ট্রাম্প ক্ষমতা ত্যাগের আগে জো বাইডেনের জন্য একটি বিশৃঙ্খল পরিস্থিতি রেখে যেতে চান। ডিফেন্স ডিপার্টমেন্টের মহাপরিদর্শকের এক প্রতিবেদনে বলা হয়েছে, তালেবানরা ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে স্বাক্ষরিত চুক্তির খেলাপ করছে কিনা তা নিশ্চিত নয়। শুরু থেকেই এই চুক্তির বিরোধীতা করে আসছিলো ন্যাটোভুক্ত দেশগুলো। তারা বলছে, তালেবানদের সঙ্গে চুক্তি করে যুক্তরাষ্ট্র নিজের পায়ে কুড়াল মেরেছে। আবার একদল বিশেষজ্ঞ মনে করেন, যুদ্ধকালীন পরিস্থিতি তৈরি করে ট্রাম্প যদি নিজের মেয়াদ বাড়ানোর স্বপ্ন দেখেন, সেটি হবে চুড়ান্ত অগণতান্ত্রিক। তারা মনে করেন, সেই ক্ষেত্রে বলির পাঁঠা হতে পারে ইরান। আক্রান্ত হলে ইরানও পাল্টা হামলা চালাতে পারে। যেন সিনেটের অনুমোদন নিয়ে ক্ষমতার মেয়াদ বাড়াতে পারেন ট্রাম্প।



 

Show all comments
  • Jack Ali ১৮ নভেম্বর, ২০২০, ৬:২১ পিএম says : 0
    May Allah destroy all the Kaafir solders in Afghanistan.. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ