Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনা : ইরানের দেড়শ শহরে ফের লকডাউন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২০, ৬:০০ পিএম

প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ রোধে আগামী শনিবার থেকে আবারো লকডাউন কার্যকর হচ্ছে ইরানে। রাজধানী তেহরানসহ ১৫০টি শহরে এই লকডাউন কার্যকর করা হবে বলে জানিয়েছে ইরান সরকার। গতকাল মঙ্গলবার ইরানি সংবাদমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের রেড জোনে অবস্থিত প্রায় ১৫০টি শহরকে লকডাউন করতে চলেছে ইরান সরকার। দেশটির করোনা ভাইরাস মোকাবিলার জন্য জাতীয় টাস্ক ফোর্সের শেষ বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

এদিকে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় ইরানে মঙ্গলবার র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিটের উদ্বোধন করা হয়েছে। এই কিটের সাহায্যে ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে করোনা রোগী শনাক্ত করা সম্ভব হবে।

ব্যাপক সংখ্যায় এই কিট উৎপাদনের কাজও শুরু করেছে ইরান। এ নিয়ে করোনা মোকাবিলা বিষয়ক টাস্কফোর্সের প্রধান আলি রেজা দাবি করেন, র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিট তৈরির মাধ্যমে ইরান বিশ্বের শীর্ষ পাঁচ দেশের তালিকায় স্থান করে নিয়েছে। তিনি আরও জানান, বিশ্বে আমেরিকা, চীন, দক্ষিণ কোরিয়া ও ব্রিটেনের কাছেই কেবল এই প্রযুক্তি ছিল। এখন ইরানও তা অর্জন করেছে।

গত ২৪ ঘণ্টায় ইরানে করোনায় ৪৮২ জনের মৃত্যু হয়। একই সময়ে আক্রান্ত হয়েছেন আরও ১৩ হাজার ৩৫২ জন। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ