Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নোভাস ক্লিনিক্যাল রিসার্চ সার্ভিস লিমিটেড পরিদর্শন করেছেন ডিজিডিএ‘র মহাপরিচালক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২০, ৬:৩৪ পিএম

বাংলাদেশ ওষুধ প্রশাসন অধিদপ্তরের (ডিজিডিএ) মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান বুধবার (১৮ নভেম্বর) রাজধানীর পরীবাগে অবস্থিত নোভাস ক্লিনিক্যাল রিসার্চ সার্ভিস লিমিটেড পরিদর্শন করেছেন। বাংলাদেশে ক্লিনিক্যাল গবেষণা পরিচালনা ও হেমাটোলোজি, ক্লিনিক্যাল বায়োকেমিস্ট্রি, পিসিআর টেস্টের পরিশীলিত সরঞ্জামাদি দিয়ে জনসাধারণের জন্য ডায়াগনস্টিক সুবিধা প্রদানে সহায়তার জন্য নোভাস একটি চুক্তিভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে। পরিদর্শনকালে তার সঙ্গে ছিলেন ডিজিডিএ’র উপ-পরিচালক মো. সালাহ উদ্দিন।

মহাপরিচালক এ সময় নোভাসের মেডিক্যাল টেস্টিং, আনালিটিক্যাল, বিএ/বিই স্টাডিজ, প্যাথলজি ও ডায়াগনস্টিক ল্যাব পরিদর্শন করেন এবং আন্তর্জাতিক মানদ-ের ভিত্তিতে ভাল ল্যাবরেটরি চর্চার (জিপিএল) জন্য নিজের সন্তুষ্টির কথা জানান। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, নোভাস বিদেশী বাজারে পণ্য নিবন্ধনের জন্য বাধ্যতামূলক বায়োইকোভ্যালেন্স টেস্টিং পরিষেবা সরবরাহ করে দেশের ওষুধ শিল্পে বৃহৎ অবদান রাখবে। যা বিপুল পরিমান বৈদেশিক মুদ্রা বাঁচাবে কেননা বর্তমানে দেশের বাইরের বিভিন্ন রিসার্চ ল্যাবরেটরি থেকে পরিষেবাগুলো চুক্তিভিত্তিতে নেয়া হয়।

চুক্তিভিত্তিক গবেষণা সংস্থা হিসেবে নোভাস ডিজিডিএ বাংলাদেশের অনুমোদনপ্রাপ্ত। তাছাড়া নোভাসের মলিকিউলার ল্যাব এবং ডায়াগনস্টিক সেন্টার, বাংলাদেশ স্বাস্থ্য অধিদফতর থেকে অনুমোদনপ্রাপ্ত।

প্রচলিত আইন ও নিয়মাবলী মেনে, জিএক্সপি স্ট্যান্ডার্ডে (জিসিপি, জিএলপি ইত্যাদি) এবং নৈতিক মানদ-ের সম্মতি নিশ্চিত করে প্রতিযোগিতামূলক ক্লিনিক্যাল গবেষণা পরিষেবা সরবরাহ করে গ্রাহকদের চাহিদা এবং প্রত্যাশা মেটাতে নোভাস প্রতিশ্রুতিবদ্ধ। তাছাড়া উদ্ভাবনী প্রযুক্তি, বিশেষায়িত চিকিৎসা জ্ঞান এবং গুনগত মানের নিশ্চিত করে ভোক্তাদের জন্য নিরাপদ, কার্যকর ও দ্রুত ওষুধ প্রস্তুতে নোভাস প্রতিজ্ঞাবদ্ধ। স্থানীয় কর্তৃপক্ষের মানবিক উদ্বেগ আমলে নিয়ে আন্তর্জাতিক মানদ-ের ভিত্তিতে যোগ্যতা নিরূপণ করে বাংলাদেশী স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানগুলোর সাথে নোভাস সামগ্রিকভাবে দেশের ওষুধ শিল্পে সকল ক্লিনিক্যাল রিসার্চ সল্যুশন সরবরাহ করে থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ