Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ওটিটি প্ল্যাটফর্মগুলো নিয়ম-নীতিতে আনতে শিগগিরই কমিটি

সাংবাদিকদের তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

ওভার দ্য টপ বা (ওটিটি) প্ল্যাটফর্মগুলোকে একটি নিয়ম-নীতির মধ্যে আনতে খুব সহসা একটি বড় কমিটি করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, মানুষকে সুষ্ঠু সুন্দর বিনোদন দিতে পারে এবং একই সঙ্গে দেশ ও সমাজ গঠন, তরুণদের মনন গঠন, দেশকে স্বপ্নের ঠিকানায় নিয়ে যাওয়ার ক্ষেত্রে এই প্ল্যাটফর্মগুলো কীভাবে কাজ করতে পারে তা নিয়ে একটি কমিটি করে দেবো। এই কমিটি শুধু নিয়ম-নীতির মধ্যে আনার জন্য কাজ করবে তা নয়, দেশে এই ওটিটি প্ল্যাটফর্ম কীভাবে প্রমোট হবে, উদ্যোক্তারা আসে সে বিষয়ে তারা সাজেশন দেবে। এটিই আজকের বৈঠকের সিদ্ধান্ত।

গতকাল সচিবালয়ে তথ্য মন্ত্রণালয় সভাকক্ষে ওটিটি প্ল্যাটফর্ম নিয়ে কাজ করা দেশের বেসরকারি উদ্যোগক্তাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি একথা বলেন। এসময় অমিতাভ রেজা ও টিকলু খান উপস্থিত ছিলেন।

তথ্যমন্ত্রী বলেন, ওভার দ্য টপ বা (ওটিটি) প্ল্যাটফর্ম মানুষের ব্যবহারের জন্য অনেক বেশি সুবিধাজনক। এজন্য মানুষ ধীরে ধীরে এই প্ল্যাটফর্মে অভ্যস্ত হচ্ছে। এই বাস্তবতায় আমরা দেখতে পাচ্ছি যে ওটিটি কনটেন্ট নিয়ে অনেক পত্রপত্রিকায় প্রতিবেদন প্রকাশ হয়েছে। যা আমাদের আর্থসামাজিক প্রেক্ষাপটে ঐতিহ্যের সঙ্গে সাংঘর্ষিক বলে বিভিন্ন পত্রপত্রিকায় এসেছিল। তখন আমরা সবাইকে সতর্ক থাকতে বলেছিলাম। পৃথিবীর বিভিন্ন দেশে এই ওটিটি প্লা প্ল্যাটফর্মকে একটি নিয়ম-নীতির মধ্যে আনার উদ্যোগ নেওয়া হয়েছে। ভারতেও ওটিটি প্ল্যাটফর্মে কোনোকিছু আপলোড করার আগে একটি নিয়ম-নীতির মধ্যে করার জন্য প্রজ্ঞাপন জারি করা হয়েছে। আমাদের আজকের বৈঠকের উদ্দেশ্য হচ্ছে ওটিটি প্ল্যাটফর্মকে কীভাবে একটি নিয়ম-নীতির মধ্যে আনা যায়। একই সঙ্গে আমাদের দেশীয় উদ্যোক্তাদের এ বিষয়ে উৎসাহিত করা যায়।

তথ্যমন্ত্রী বলেন, আমাদের দেশে এখন অন্য দেশের ওটিটি প্ল্যাটফর্ম এসে কাজ করছে। পাশাপাশি আমাদের দেশ থেকে রাজস্ব নিয়ে চলে যাচ্ছে। দেশে কোনো জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম না থাকায় নির্মাতারাও বিদেশি ওটিটি প্ল্যাটফর্ম ব্যবহার করতে অনেক ক্ষেত্রে বাধ্য হচ্ছে। এ বাস্তবতায় আমরা চাই এখাতে আমাদের উদ্যোগক্তারা এগিয়ে আসুক। পাশাপাশি আমাদের দেশে বিশ্বমানের ওটিটি প্ল্যাটফর্ম গড়ে উঠুক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন