Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

স্বাস্থ্যবিধি না মানায় জরিমানা

চট্টগ্রামে করোনা সংক্রমণ বৃদ্ধিতে নতুন শঙ্কা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

চট্টগ্রামে করোনা সংক্রমণ বাড়ছে। গতকাল নতুন করে ১৭৮ জন আক্রান্ত হয়েছেন। সংক্রমণের হার ১২ শতাংশ। গত কয়েকদিন ধরে নমুনা পরীক্ষার সাথে বাড়ছে সংক্রমণের হারও। এতে নতুন করে জনমনে উদ্বেগ-শঙ্কা দেখা দিয়েছে। চিকিৎসকরা বলছেন, স্বাস্থ্যবিধি মেনে না চলায় বিশেষ করে মাস্ক না পরায় সংক্রমণে হার বেড়ে গেছে। এদিকে সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্যবিধি নিশ্চিতে মাঠে নেমেছে প্রশাসন। গত দুই দিনের টানা কড়াকড়ি অভিযানে মাস্ক না পরায় ১৭০ জনকে অর্থদন্ড দেয়া হয়েছে। গতকাল সকাল থেকে সিটি প্রশাসক খোরশেদ আলম সুজন নগরীর বিভিন্ন এলাকায় হেঁটে মাস্ক বিতরণ এবং জনগণকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানিয়েছেন।
সিভিল সার্জনের তথ্যমতে, চট্টগ্রামে হঠাৎ সংক্রমণ বাড়ছে। গত সোমবার তিন মাসের মধ্যে সর্বোচ্চ ১৮১ জনের করোনা শনাক্ত হয়। গতকাল আটটি ল্যাবে ১৩৯৬ জনের নমুনা পরীক্ষা করে ১৭৮ জনের সংক্রমণ পাওয়া যায়। তবে গতকাল করোনায় কারও মৃত্যু হয়নি। এ নিয়ে চট্টগ্রামে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৩ হাজার ৬১ জনে। এর মধ্যে সুস্থ হয়েছেন ২০ হাজারের বেশি। হাসপাতালে ভর্তি আছেন ১১১ জন।
চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, শীতে সংক্রমণ বাড়বে বলে যেটা বলা হচ্ছিল তা এখন বাস্তবে রূপ নিচ্ছে। স্বাস্থ্যবিধি না মানা বিশেষ করে মাস্ক না পরার কারণে সংক্রমণ বাড়ছে। ঘর থেকে বের হলে অবশ্যই মাস্ক পরতে হবে। চট্টগ্রামে নয়টি ল্যাবে করোনা পরীক্ষা হচ্ছে। নমুনা সংগ্রহের হারও বেড়েছে। তিনি বলেন, চট্টগ্রামে করোনা রোগীদের চিকিৎসায় এখন কোন সঙ্কট নেই। হাসপাতালে পর্যাপ্ত শয্যা এবং আইসিইউ রয়েছে।
এদিকে নগরীতে স্বাস্থ্যবিধি নিশ্চিতে জোরদার অভিযান শুরু হয়েছে। গতকালও নগরীর বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়। এসব অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মাস্ক না পরায় ৮০ জনকে জরিমানা করেন। তার আগের দিন ৯০ জনকে অর্থদন্ড দেয়া হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক জানান, ভ্রাম্যমাণ আদালতে জরিমানার পাশাপাশি নগরবাসীকে স্বাস্থ্যবিধি মেনে চলতে উৎসাহিত করা হচ্ছে। অভিযানে দেখা যায় অনেকে মাস্ক পরেন না, স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতনতাও নেই লোকজনের মাঝে। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।
সিটি প্রশাসক খোরশেদ আলম সুজন নগরীর কাজির দেউড়ী, নুর আহমদ সড়ক, জুবিলী রোডসহ বিভিন্ন এলাকায় হেঁটে স্বাস্থ্যবিধি মেনে চলতে নগরবাসীর প্রতি আহবান জানান। এ সময় তিনি যাদের মুখে মাস্ক নেই তাদের মাস্ক পরিয়ে দেন। মাস্ক ছাড়া কোনরকম সেবা কিংবা জিনিসপত্র বিক্রি না করতে তিনি ব্যবসায়ীদের প্রতি আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যবিধি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ