Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গবাহাদুরের মৃত্যু : কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ভারতের আসাম থেকে আসা বন্যহাতি বঙ্গবাহাদুরের মৃত্যুর সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ ও এক কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ হাইকোর্টের বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন। রিটের বিষয়ে ইউনুছ আলী আকন্দ বলেন, সংবিধানের ১৮ (ক) অনুচ্ছেদ অনুসারে বণ্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা নিশ্চিত করবে সরকার। কিন্তু তারা ভারত থেকে আসা হাতিটি সংরক্ষণ ও এর নিরাপত্তা নিশ্চিত করতে পারেননি। তাই এ রিট দায়ের করা হয়েছে। রিটে একজন অবসরপ্রাপ্ত বিচারপতিকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠনের আবেদন জানানো হয়েছে। পাশাপাশি বন্য হাতিটির মৃত্যুর সঙ্গে যারা জড়িত তাদের কাছ থেকে ক্ষতিপূরণ হিসেবে এক কোটি টাকা আদায় করে রাষ্ট্রীয় কোষাগারে জমা দেয়ার আবেদন জানানো হয়েছে।
রিটে মৎস্য ও পশুসম্পদ, বন ও পরিবেশ, স্বরাষ্ট্র, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় সচিব, প্রাণীসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক এবং জামালপুরের জেলা প্রশাসককে বিবাদী করা হয়েছে। এর আগে বুধবার এই আইনজীবী হাতি মৃত্যু ঘটনা তদন্ত চেয়ে লিগ্যাল নোটিশ পাঠান। নির্ধারিত সময়ের মধ্যে নোটিশের জবাব না পাওয়ায় রিটটি করা হয়েছে বলে জানান ওই আইনজীবী। গত ২৬ জুন বন্য হাতিটি ভারতের আসাম থেকে বন্যার পানিতে ভেসে কুড়িগ্রাম সীমান্ত হয়ে বিভিন্ন জেলা ঘুরে শেষে জামালপুর জেলার সরিষাবাড়ি উপজেলার কামড়াবাদ ইউনিয়নের কয়বা গ্রামে গত ১৬ আগস্ট মারা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবাহাদুরের মৃত্যু : কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ