Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

গোটা বিশ্বের সাইবার হুমকির উৎস ইরানসহ চার দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২০, ৯:২০ এএম

কানাডার ডিজিটাল গোয়েন্দা সংস্থা দাবি করেছে, চীন, রাশিয়া, ইরান ও উত্তর কোরিয়ার সাইবার কর্মসূচি গোটা বিশ্বের ‘সাইবার অপরাধজনিত হুমকি’র প্রধান উৎস।

গতকাল (বুধবার) ওই সংস্থা এক প্রতিবেদন প্রকাশ করে এ দাবি করেছে। কানাডার ডিজিটাল গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে আরো বলা হয়েছে, এসব দেশের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় চালানো সাইবার তৎপরতা বিশ্বের সাইবার নিরাপত্তার জন্য সর্বাধুনিক হুমকি হিসেবে কাজ করছে।

কানাডার এই গোয়েন্দা সংস্থা যে চার দেশকে সাইবার হুমকির জন্য অভিযুক্ত করেছে তার প্রত্যেকটির সঙ্গে অটোয়ার সম্পর্ক খারাপ।

ইরানের কানাডার দূতাবাস আপাতত বন্ধ রয়েছে এবং তেহরানে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত জুসপে পেরোনে বর্তমানে ইরানে কানাডার স্বার্থ দেখাশুনা করছেন। কানাডায় বসবাসরত ইরানি নাগরিকদের মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদ জানানোর জন্য গত মঙ্গলবার পেরোনোকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়।

এ সময় ইরানি নাগরিকদের সঙ্গে কানাডা সরকারের পক্ষ থেকে সদাচারণ করার আহ্বান জানানো হয়। ইতালির রাষ্ট্রদূত ইরানের এ প্রতিবাদের কথা অটোয়া সরকারকে জানিয়ে দেবেন বলে প্রতিশ্রুতি দেন।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাইবার হুমকি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ