Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

চীনে ইস্পাত রফতানি

‘মেইড ইন বাংলাদেশ’ জিপিএইচ ইস্পাতের সাফল্য

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২০, ১১:৩৯ এএম

চীনে বাংলাদেশের বিলেট রফতানির শুরু হয়েছে। সীতাকুণ্ডের জিপিএইচ ইস্পাতে উৎপাদিত বিলেটের একটি চালান বুধবার চট্টগ্রাম বন্দরে চীনে রপ্তানির জন্য জাহাজে বোঝাই করা হয়েছে। এর মাধ্যমে রফতানিতে নতুন দিগন্ত উন্মোচন করলো বাংলাদেশের জিপিএইচ ইস্পাত।
বুধবার ডিজিটাল প্লাটফর্মে চীনে বাংলাদেশ থেকে প্রথম বিলেট রফতানির শিপমেন্টের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, করোনা দুঃসময়ের মধ্যেও জিপিএইচ ইস্পাত বিলেট রফতানি করে দেশ ও জাতির জন্য সম্ভাবনা ও সুসংবাদ বয়ে এনেছে। তারা ইস্পাত জগতে বিশাল কর্মযজ্ঞ সৃষ্টি করেছে। আন্তর্জাতিক বাজারে রফতানি বাড়ানোর জন্য তিনি দূতাবাসগুলোকে সক্রিয় করার আহ্বান জানান।
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, জিপিএইচ ইস্পাত রফতানিতে নতুন আইটেম সংযুক্ত করে দৃষ্টান্ত স্থাপন করেছে। পোশাক শিল্পের মতো উৎপাদিত ইস্পাত সামগ্রী রফতানি করে বৈদেশিক মুদ্রা আয় সম্ভব। শিল্প ও বাণিজ্যমন্ত্রী অনুষ্ঠানের শুভ সূচনা করেন। তখন প্লান্ট থেকে বেলুন উড়ানো হয়।

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবল আলম বলেন, জিপিএইচ ইস্পাত আমাদের প্রবীণ সদস্য ও উদীয়মান শিল্পপ্রতিষ্ঠান। তারা নন ট্রেডিশনাল আইটেম বিলেট রফতানি করছে। বিলেট রফতানি করে বেসরকারি খাতের জন্য আন্তর্জাতিক সম্মান বয়ে এনেছে।
শুভেচ্ছা বক্তব্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এসএম আবুল কালাম আজাদ বলেন, আজ শুধু জিপিএইচ ইস্পাতের নয়, চট্টগ্রাম বন্দরেরও গর্বের দিন। এতে করে নতুন শিল্পপ্রতিষ্ঠানগুলো অনুপ্রাণিত হবে।

ট্রেড ও ট্র্যারিফ কমিশন চেয়ারম্যান মুনসি শাহাবুদ্দিন আহামেদ বলেন, মুজিবশতবর্ষ ও শেখ হাসিনার মিশন ও ভিশন বাস্তবায়নে এটি একটি নতুন সংযোজন।
স্বাগত বক্তব্যে জিপিএইচ গ্রুপ চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, রফতানির জন্য আন্তর্জাতিক মান অর্জন করেছে জিপিএইচ ।
জিপিএইচ ইস্পাতের চেয়ারম্যান মোহাম্মদ আলমগীর কবির বলেন, আমাদের গুণগতমান ধরে রেখে বিশ্বব্যাপী ব্রান্ডিং করতে হবে। অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০৪১ এর মিশন ও ভিশন ২০২০ এসে জিপিএইচ ইস্পাত বাস্তবায়ন করেছে।
অনুষ্ঠানে জিপিএইচ ইস্পাতের পরিচালক এমএ রউফ, মোহাম্মদ আশরাফুজ্জামান, আব্দুল আহাদ, আজিজুল হক রাজু, স্বতন্ত্র পরিচালক মোকতার আহামদ উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • MD.SHAFIKUL ISLAM ১৯ নভেম্বর, ২০২০, ১১:৫৮ এএম says : 0
    চীনে যখন ইস্পাত রফতানি হচে্ছ তখন বাংলাদেশের বাজারে ইস্পাতের দাম আরও কম হওয়া উচিৎ বলে আমার মনে হয়।এ সকলের ক্রয় করার সামথ্য যেন হয়.
    Total Reply(0) Reply
  • Mohammed nazrul islam ২২ নভেম্বর, ২০২০, ৬:১৬ এএম says : 0
    আল্লাহ পাকের রহমতে আমি নিজেও আমার বিল্ডিং এ ব্যবহার করছি।গুন অনেক ভাল । আশা করি দেশের সীমান্ত ফেরিয়ে বিদেশে ও মান রক্ষা করে সবাই কে পথ দেখাবে।
    Total Reply(0) Reply
  • কে এম রুহুল আমিন ভূঁইয়া ২২ নভেম্বর, ২০২০, ৯:২৫ এএম says : 0
    লৌহ পণ্যের খুচরা বাজার মূল্য না কমলে খুচরা ব্যবসায়ীদের কাজ করতে গিয়ে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। বিভিন্ন ইমারত নির্মাণকারী মালিকগণ সঠিক মূল্য দিতে চায় না, শ্রমিক কাজ করে ঠিকমতো ন্যায্য মজুরি পাচ্ছে না। আশা করব এই বাজার ব্যবস্থাকে ত্বরান্বিত করতে লৌহ বাজার মূল্য কমাতে হবে।
    Total Reply(0) Reply
  • মেসার্স আলমগির ট্রেডার্স ২২ নভেম্বর, ২০২০, ১১:৩২ এএম says : 0
    আমি চাপাইনবয়াবগঞ্জ সদর চরবাগডাংগা থেকে বলসি আমি GPH ইস্পাত বিক্রি করতে চাই কিন্তু কিভাবে পাবো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ