Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাসের হার এবং জিপিএ-৫ এ শীর্ষে বিজ্ঞানের শিক্ষার্থীরা

প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পাসের হার এবং জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে অন্যদের চেয়ে এগিয়ে বিজ্ঞান বিভাগ। গতকাল (বৃহস্পতিবার) প্রকাশিত ফলাফলে দেখা যায়, বিজ্ঞান ও গার্হস্থ্য বিভাগের পরীক্ষার্থীদের পাসের হার ৮৩ দশমিক ০৪ শতাংশ এবং জিপিএ পেয়েছে ৪১ হাজার ৪৬১ জন। এ বিভাগে ১ লাখ ৯০ হাজার ৮৫১ জন পরীক্ষায় অংশ নেন। এদের মধ্যে পাস করে ১ লাখ ৫৮ হাজার ৪৭৬ জন।
ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, মানবিক, ইসলাম শিক্ষা এবং সংগীত বিভাগের পাসের হার ৬৭ দশমিক ৩৭ শতাংশ। ৫ লাখ ১২ হাজার ৮৬০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৩ লাখ ৪৫ হাজার ৫৩৬ জন পাস করে। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৭৫১ জন পরীক্ষার্থী।
ব্যবসায় শিক্ষা বিভাগে ৩ লাখ ৩ হাজার ৩৪২ জন পরীক্ষার্থী অংশ নেন। পাস করেন ২ লাখ ২৫ হাজার ৭৯১ জন। জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৭৩১টি। এ বিভাগে পাসের হার ৭৪ দশমিক ৪৩ শতাংশ।
এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ দুটোই গতবারের চেয়ে বেড়েছে। আটটি সাধারণ এবং মাদ্রাসা, কারিগরিসহ ১০টি শিক্ষা বোর্ডে পাসের হার ৭৪ দশমিক ৭০ শতাংশ। গতবারের চেয়ে এবার পাসের হার ৫ দশমিক ১০ শতাংশ বেশি। জিপিএ-৫ পেয়েছেন ৫৮ হাজার ২৭৬ জন শিক্ষার্থী। মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৩ হাজার ৬৪০ জন। এর মধ্যে পাস করেছেন ৮ লাখ ৯৯ হাজার ১৫০ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাসের হার এবং জিপিএ-৫ এ শীর্ষে বিজ্ঞানের শিক্ষার্থীরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ