Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

নিউজিল্যান্ডের সংসদে অর্ধেকই নারী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২০, ২:০০ পিএম

বিশ্বের ইতিহাসে প্রথমবারের মতো কোনো দেশের সংসদে অর্ধেক আসনে নারী প্রার্থীরা জয়ী হয়েছে। সম্প্রতি পার্লামেন্ট নির্বাচন হয়ে গেল নিউজিল্যান্ডে। ফলাফল ঘোষণার পর দেখা যায় বিপুল ভোটে জয়ী হয়ে পুনরায় ক্ষমতায় ফিরলেন প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডের্ন ও তার দল লেবার পার্টি। এবার দেখা যাচ্ছে, দেশটির পার্লামেন্টে বৈচিত্র্যের সমাহার। যা বিশ্বজুড়ে আলোচিত হচ্ছে। প্রায় অর্ধেক আসনে জয়ী হয়েছেন মহিলা প্রার্থীরা।

১২০ আসনের সংসদে জিতেছেন ৪৮ শতাংশ বা ৫৭জন মহিলা। জাসিন্ডার মন্ত্রিসভার মোট সদস্য হয়েছেন ২০জন। এর মধ্যে ৮জন মহিলা। এবারই প্রথম বিদেশমন্ত্রী হয়েছেন নানাইয়া মাহুতা নামে মাউরি সম্প্রদায়ের আদিবাসী মহিলা সাংসদ।

এই জনগোষ্ঠী থেকে মোট ২৫জন সাংসদ নির্বাচিত হয়েছেন এবার। এই প্রথম একজন ভারতীয় বংশোদভূদকে মন্ত্রী করলেন জাসিন্ডা। ৪১ বছর বয়সি প্রিয়াঙ্কা রাধাকৃষ্ণান এই নিয়ে পরপর দু’বার জয়ী হলেন। কেরলের এর্নাকুলাম জেলায় জন্ম তার। উচ্চশিক্ষা লাভ করেন সিঙ্গাপুর এবং তারপর নিউজিল্যান্ড থেকে। ২০০৬ সালে জাসিন্ডার দল লেবার পার্টিতে যোগ দেন। পুবের কলম

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড

৯ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন