Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ জুন ২০২১, ০৫ আষাঢ় ১৪২৮, ০৭ যিলক্বদ ১৪৪২ হিজরী

বাইডেন প্রশাসন নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে পরমাণু চুক্তিতে ফিরবে ইরান : পররাষ্ট্রমন্ত্রী জারিফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২০, ২:০৪ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে দেশটি নিজ থেকেই পরমাণু চুক্তির অঙ্গীকারে ফিরে আসবে বলে গতকাল বুধবার এ কথা জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ
ইরানের রাজধানী তেহরানে সরকার পরিচালিত ইরান ডেইলিতে প্রকাশিত এক মন্তব্যে দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেছেন, কোনো আলোচনা ও শর্ত ছাড়াই ইরান নিজ থেকেই পরমাণু চুক্তির অঙ্গীকারে ফিরে আসবে।
জারিফ বাইডেনকে পররাষ্ট্র বিষয়ে অভিজ্ঞ এবং তাকে ৩০ বছর ধরে চেনেন উল্লেখ করে বলেন, হোয়াইট হাউসে আসার পর বাইডেন তিনটি নির্বাহী আদেশের মাধ্যমে সব নিষেধাজ্ঞা তুলে নিতে পারেন। বাইডেন প্রশাসন তাই করলে ইরান শিগগিরই পরমাণু চুক্তিতে ফিরবে বলে তিনি জানান।
উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত চার বছর ইরানের ওপর খড়গহস্ত ছিলেন। তিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে করা পরমাণু চুক্তি থেকে বেরিয়ে আসেন এবং ইরানের ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করতে থাকেন।
ইতোমধ্যে বিদায়ী মার্কিন প্রশাসন দেশটির ওপর নিষেধাজ্ঞা দ্বিগুণ করেছে। এদিকে বাইডেন সে অবস্থান থেকে সরে আসার অঙ্গীকার করেছেন।
এদিকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ট্রাম্প প্রশাসনকে বাজে উল্লেখ করে বলেছেন, বাইডেন প্রশাসন পরমাণু চুক্তির সময়কার পরিবেশ ফিরিয়ে আনতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন