Inqilab Logo

মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

উগান্ডায় প্রেসিডেন্ট পদপ্রার্থী গ্রেফতার, সংঘর্ষে নিহত ৭

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২০, ৪:২০ পিএম

উগান্ডার প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী জনপ্রিয় সংগীতশিল্পী ববি ওয়েইনকে বুধবার গেফতার করা হয়। তারপর থেকেই সেখানে শুরু হয় তীব্র সহিংস বিক্ষোভ। পুলিশ জানিয়েছে, বিক্ষোভের দ্বিতীয় দিনে বৃহস্পতিবার মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ জনে।

বুধবার ববি ওয়েইনকে গ্রেপ্তার করার বিষয়ে পুলিশ জানিয়েছে, প্রচারের সময় করোনা-বিধি ভাঙায় তাকে আটক করা হয়েছে। ওয়েইনকে আটক করার খবর দ্রুত ছড়িয়ে পড়ে। কাম্পালা ও অন্য শহরগুলোতে শুরু হয় প্রতিবাদ। বিশেষ করে তরুণ ও যুবকরা রাস্তায় নেমে পড়ে। ট্র্যাফিক আটকে দেয়। আগুন ধরিয়ে দেয়। অবরোধ শুরু করে। তাদের দাবি ছিল, অবিলম্বে ববি ওয়েইনকে মুক্তি দিতে হবে। স্থানীয় টিভি চ্যানেলে দেখানো হয়েছে, সেনা ও পুলিশ নেমে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে চায়। তারা কাঁদানে গ্যাসের সেল ফাটায় এবং গুলি চালায়। এরপরই শুরু হয় বিক্ষোভ এবং পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের লড়াই। রেড ক্রস জানিয়েছে, শেষ খবর পাওয়া অবধি অন্ততপক্ষে সাতজনের মৃত্যু হয়েছে, অসংখ্য মানুষ আহত হয়েছে।

পুলিশ বিবৃতি দিয়ে জানিয়েছে, পূর্ব উগান্ডায় প্রচার করার সময় ববি করোনা-বিধি ভেঙেছেন। তাই তাকে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশ কমিশনার বলেছেন, উগান্ডার রাজনীতিকরা করোনা বিধি ভেঙে মানুষকে মিছিল করতে বলছেন, জনসভা করছেন। এর ফলে করোনা ছড়াচ্ছে। ওয়েইন রীতিমতো জনপ্রিয়। তিনি পপ স্টার ছিলেন। তারপর এমপি হয়েছেন। এখন প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়িয়েছেন। তিনি মনোনয়নপত্র পেশ করার পরেই তাকে গ্রেপ্তার করা হয়। তিনি অত্যন্ত শক্তিশালী প্রার্থী। পপ স্টার হওয়ার কারণে তিনি যুবকদের মধ্যে অত্যন্ত জনপ্রিয়। সূত্র: পলিটিকো, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উগান্ডা

২০ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ