Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাজ্য সামরিক, কৃত্রিম বুদ্ধিমত্তা ও মহাকাশ খাতে বরাদ্দ বাড়াবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২০, ৪:৫৮ পিএম

সামরিক খাত, কৃত্রিম বুদ্ধিমত্তা ও মহাকাশে অভিযান খাতে বরাদ্দ বাড়ানোর ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য।গত ৩০ বছরের মধ্যে এটিই দেশটির সর্বোচ্চ সামরিক বরাদ্দ। দেশটির বর্তমান সামরিক বাজেটে যোগ করা হবে আরও অতিরিক্ত সাড়ে ১৬ বিলিয়ন পাউন্ড। ২০২০-২১ অর্থবছরের জন্য দেশটির প্রতিরক্ষা বাজেট ছিলো সাড়ে ৪১ বিলিয়ন পাউন্ড। এক বিবৃতিতে দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, আমি অতিমহামারীর সময় এই সিদ্ধান্ত নিয়েছি। কারণ, দেশের প্রতিরক্ষার চেয়ে গুরুত্বপূর্ণ কিছু নেই। -সিএনএন, বিবিসি, দ্য গার্ডিয়ান, ডেইলি মেইল
তিনি বলেন, স্নায়ুযুদ্ধের পর থেকে আন্তর্জাতিক পরিস্থিতি যে কোনও সময়ের চেয়ে বেশি প্রতিযোগীতামূলক অবস্থায় রয়েছে। আমাদের অবম্যই মিত্রদের পাশে থাকতে হবে। আমরা আমাদের সক্ষমতা বাড়াবোই। জানুয়ারিতেই ব্রেক্সিট পরবর্তী যুগে প্রবেশ করবে দেশটি। একই সময় আটলান্টিকের ওপারে নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন জো বাইডেন। নতুন বাজেটের কারণে যুক্তরাজ্য পরিণত হবে ন্যাটোর ২য় বৃহত্তম সামরিক ব্যয়কারিকে। ধারণা করা হচ্ছে এই বাজেট বাড়ানোই হয়েছে যুক্তরাষ্ট্রকে খুশি করতে। শুধু উন্নত ধরণের সামরিক সরঞ্জামই নয়, যুক্তরাজ্য কৃত্রিম বুদ্ধিমত্তা আর মহাকাশ প্রতিযোগিতায় এগিয়ে থাকতে চায়। মহাকাশ গবেষণায়ও দেশটির নতুন বাজেটে গুরুত্বারোপ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ