Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

আবারও পেলোসি মার্কিন যুক্তরাষ্ট্রের স্পিকার মনোনীত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২০, ৭:৫৫ পিএম

আবারও মার্কিন যুক্তরাষ্ট্রের স্পিকার মনোনীত হয়েছেন ন্যান্সি প্যাট্রিসিয়া পেলোসি। বুধবার স্পিকার হিসেবে আবারো তাকেই বেছে নেন ডেমাক্রেট আইনপ্রণেতারা। কোনো রকম বিরোধিতা ছাড়াই ভার্চুয়াল ভোটাভুটিতে তিনি মনোনিত হন। এই জয়কে অত্যন্ত সম্মানজনক উল্লেখ করে কোভিড-১৯ সংকট মোকাবেলায় পদক্ষেপ গ্রহণের অঙ্গীকার করেন ন্যান্সি। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি জানালেন, এটিই তার শেষ মেয়াদ।-পলিটিকো
জানুয়ারিতে কংগ্রেসের নতুন অধিবেশন শুরুর পর আনুষ্ঠানিকভাবে স্পিকার নির্বাচন নিয়ে ভোটাভুটি হবে। নির্বাচনে ডেমোক্রেটরা সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় তার নির্বাচিত হতে কোনও বাঁধা নেই। পেলোসির মনোনয়নকে অভিনন্দন জানিয়েছে প্রতিনিধি পরিষদের ডেমোক্রেট দল। ন্যান্সি প্যাট্রিসিয়া পেলোসি ১৯৪০ সালের ২৬ মার্চ জন্মগ্রহণ করেন। তিনি ২০১৯ সাল থেকে মার্কিন প্রতিনিধি পরিষদে ৫২তম স্পিকার হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। মার্কিন কংগ্রেসের ইতিহাসে তিনিই একমাত্র নারী যিনি স্পিকার নির্বাচিত হন। এবারের প্রতিনিধি পরিষদ নির্বাচনের ৪৩৫টি আসনের মধ্যে ৪২৬টির ফল ঘোষিত হয়েছে। এতে ডেমোক্রেটরা পেয়েছেন ২২১ আসন আর রিপাবলিকানরা ২০৫টি, যদিও সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজন ছিলো ২১৮ আসন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ