Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

প্রস্টাটাইটিস বা প্রস্টেটে প্রদাহ

| প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২০, ১২:০২ এএম

প্রস্টেট গ্রন্থি ছেলেদের থাকে। মেয়েদের এই গ্রন্থি থাকেনা। অনেকটা সুপারির মতো দেখতে এই প্রস্টেট। পুরুষের মূত্রথলির নিচে এটি মূত্রনালিকে ঘিরে থাকে। বীর্যের তরল অংশ তৈরি করে প্রস্টেট। এই তরল অংশে বিভিন্ন উপাদান থাকে। এসব উপাদান শুক্রাণুর জন্য প্রয়োজনীয়। প্রস্টাটাইটিস বা প্রস্টেটে প্রদাহ পরিচিত সমস্যা। অনেকে পুরুষরাই বিশেষকরে বয়স্করা এই সমস্যায় কষ্ট পান।

প্রস্টাটাইটিসে রোগীর বিভিন্ন উপসর্গ থাকে। এসব উপসর্গের মধ্যে আছেঃ
১। শরীরে ব্যথা বা ম্যাজ ম্যাজ ভাব
২। ঘন ঘন প্রস্রাব হওয়া
৩। প্রস্রাবে জ্বালা যন্ত্রণা
৪। জ্বর
৫। পেটে মূত্রথলি বরাবর জায়গায় ব্যথা
৬। পায়ু পথে ব্যথা
৭। মেরুদন্ডের নিচের অংশে ব্যথা
৮। প্রস্রাবের সাথে রক্ত পড়া ইত্যাদি

প্রস্রাব পরীক্ষা করে বা মূত্রনালির নিঃসরণ পরীক্ষা করে রোগ ডায়াগনোসিস করা যায় । মলদ্বারে আঙ্গুল দিয়ে প্রস্টেট মেসেজ করে অনেক সময় নিঃসরণ সংগ্রহ করা হয়। প্রস্টেটে প্রদাহ হলে সারতে সময় লাগে। বেশ কয়েকদিন এন্টিবায়োটিক ব্যাবহার করতে হয়। সেনসিটিভিটি দেখে ৪-৬ সপ্তাহ এন্টিবায়োটিক দেয়া লাগে।

ঠিকমত চিকিৎসা না করােেল বার বার প্রস্রাবের ইনফেকশন ও কিডনি বিকলের মত মারাত্মক জটিলতা তৈরী হতে পারে। তাই উপরের লক্ষনগুলি থাকলে বা সন্দেহ হলে অবশ্যই ডাক্তারের পরামর্শমত চিকিৎসা নিবেন।
ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রস্টেটে-প্রদাহ
আরও পড়ুন