Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

বাইডেন আট কোটি ভোটে রেকর্ড করলেও ট্রাম্প ভোটারদের জালিয়াতির অভিযোগ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২০, ৪:৩০ এএম

প্রায় আট কোটি ভোট পেয়ে বাইডেন রেকর্ড করলেও মনে করেন নির্বাচনে ‘জোচ্চুরি’ হয়েছে।কেননা, এখনো চলছে গত ৩ নভেম্বর অনুষ্ঠিত হওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গণনা। বৃহস্পতিবার পর্যন্ত গণনা হওয়া ১৫ কোটি ৫৫ লাখ ভোটের মধ্যে ডেমোক্রেট দলীয় প্রার্থী জো বাইডেন পেয়েছেন ৮ কোটির কাছাকাছি ভোট। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ৬০ লাখ ভোট বেশি পেয়েছেন বাইডেন। ইলেক্টোরাল ভোট পেয়েছেন ৩০৬টি, ট্রাম্প পেয়েছেন ২৩২টি। -ডেইলি মেইল

ট্রাম্প ও তার মিত্ররা নির্বাচনের বৈধতা দিতে বরাবরই অস্বীকৃতি জানিয়ে আসছেন। বেশ কয়েকটি ব্যাটেলগ্রাউন্ড রাজ্যে ফলাফল স্থগিত, পুর্নগণনা ও ৩ নভেম্বরের পর আসা পোস্টাল ভোট গণনা বাদ দিতে মামলা করেছে রিপাবলিকান প্রচারণা শিবির। এদিকে মনমাউথের নতুন একটি সমীক্ষায় উঠে এসেছে, ডোনাল্ড ট্রাম্পকে ভোট দেয়া ৭৭ শতাংশ ভোটার দৃঢ়ভাবে বিশ্বাস করেন, কিছু কিছু রাজ্যে জালিয়াতির হওয়ার কারণেই বাইডেন নির্বাচনে জিতেছেন। মাত্র ১১ শতাংশ ট্রাম্প ভোটার মনে করেন নির্বাচন স্বচ্ছ হয়েছে এবং ৪ শতাংশ এখনো মনে করেন ফলাফল বদলে যেতে পারে। রয়টার্স বা ইপসসের চালানো ভিন্ন সমীক্ষায় উঠে এসেছে, ৫২ শতাংশ রিপাবলিকান বিশ্বাস করেন ট্রাম্পেই একমাত্র নির্বাচনে জয়ের আইনী বৈধতা রয়েছে। বুধবারের চালানো এই জরিপে আরো উঠে আসে, ৬৮ শতাংশ রিপাবলিকান বলেছেন, তারা বিশ্বাস করেন ট্রাম্পই নির্বাচনে সত্যিকারের বিজয়ী। কারণ, নির্বাচনে ‘জালিয়াতি’ হয়েছে। জালিয়াতি না হলে ট্রাম্পই জিততো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ