Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

অবৈধ ইহুদি বসতিতে অর্থায়ন বন্ধ করুন : ইলহান ওমর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২০, ১২:০১ পিএম

ফিলিস্তিনিদের ঘরবাড়ি ধ্বংস করে তাদের ভূমিতে অবৈধ ইহুদি বসতি স্থাপনের কাজে ইসরাইলকে অর্থায়ন বন্ধের আহ্বান জানিয়েছেন মার্কিন কংগ্রেসের সদস্য ইলহান ওমর। মিনেসোটা অঙ্গরাজ্যের একটি আসন থেকে দ্বিতীয়বারের মতো জয়ী এ মার্কিন কংগ্রেসের মুসলিম নারী সদস্য সম্প্রতি এক টুইটে বিশ্ব সম্প্রদায়ের প্রতি ওই আহ্বান জানান। খবর এএফপির।
এসব অবৈধ বসতি নির্মাণ করতে গিয়ে ফিলিস্তিনিদের ওপর ইসরাইল নীরবে জাতিগত শুদ্ধি অভিযান চালাচ্ছে বলেও তিনি অভিযোগ করেন। তিনি অধিকৃত জর্ডান উপত্যকার সামারিয়া এলাকায় খিরবেত হামসাহ নামে নতুন আরেকটি ইহুদি বসতি বন্ধে ইসরাইলের ওপর চাপ প্রয়োগের আহ্বান জানিয়েছেন।
ইলহান ওমর বলেন, এভাবে ফিলিস্তিনিদের উচ্ছেদ করে ইহুদি বসতি গড়া ১৯৯৫ সালের অসলো শান্তি চুক্তির সরাসরি লঙ্ঘণ। এসব বসতি স্থাপনে যুক্তরাষ্ট্র সায় দিয়ে মানবাধিকার লঙ্ঘণ করছে। আন্তর্জাতিক আইন ভংগ করে ফিলিস্তিনিদের উদ্বাস্তু করে ইসরাইল যে অপরাধ করছে, যুক্তরাষ্ট্রও তার অংশিদার হচ্ছে বলেও তিনি অভিযোগ করেন।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ২৩৩৪ নম্বর প্রস্তাব অনুযায়ী অধিকৃত ফিলিস্তিনে ইহুদিবাদী ইসরাইলি বসতি নির্মাণ করতে পারবে না। কিন্তু বছরের পর বছর ইসরাইল এই নিষেধাজ্ঞা অমান্য করে চলেছে এবং আমেরিকা ও তাদের পশ্চিমা কয়েকটি মিত্র অন্ধভাবে ইসরাইলকে সমর্থন করে আসছে। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ