Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

যে কারণে পাকিস্তানি কূটনীতিককে প্রত্যাখ্যান করল সউদী আরব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২০, ২:৪৩ পিএম

পাকিস্তানের কূটনীতিবিদ আকবার জেব সউদী আরবে নিযুক্ত পাকিস্তানি অ্যাম্বাসেডর হতে পারছেন না। আকবার জেব নামের আরবি অর্থ একেবারে নিকৃষ্ট গালি হওয়ার কারণে সউদী প্রশাসন তাকে পছন্দ করেনি।

এর আগে অবশ্য যুক্তরাষ্ট্র, ভারত, দক্ষিণ আফ্রিকায় অ্যাম্বাসেডর হিসেবে দায়িত্ব পালন করেছেন আকবার জেব। কানাডায় পাকিস্তানি রাষ্ট্রদূত হিসেবেও ছিলেন তিনি। এমনকি পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক ছিলেন আকবার জেব।

কিন্তু ৫৫ বছর বয়সী এই কূটনীতিকের নাম আরবিতে একেবারে ন্যাক্কারজনক। আকবার জেব শব্দের আরবি অর্থ 'বিশালাকার শিশ্ন'। জনগণ ওই নাম মুখে নিতেও চাইবে না সউদীতে।

আরবি ও অন্য ভাষার লোকদের আকবর নাম হরহামেশা দেখা যায়। কিন্তু কারো নামের সঙ্গে জেব রাখা হয় না। উর্দুতে এই শব্দ থাকলেও আরবিতে তা পুরুষের বিশেষাঙ্গ নির্দেশ করে।

জনপরিসরে এই শব্দ এড়াতেই আকবার জেবকে অ্যাম্বাসেডর হিসেবে প্রত্যাখ্যান করেছে সউদী। আরব টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, তৃতীয় দেশ হিসেবে সউদী আরব আকবার জেবকে অ্যাম্বাসেডর হিসেবে রাখতে আপত্তি জানাল। এর আগে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন তাকে কেবল নামের জন্য প্রত্যাখ্যান করেছে।
সউদী সংস্কৃতি সমালোচক আহমেদ আল-ওমরান বলেন, এটা ভাবা কঠিন যে কারো নাম সমস্যার কারণ হয়ে উঠতে পারে, বিশেষ করে এই লেভেলে এসে। কিন্তু আমি বুঝতে পারছি যে কেন সরকার এ ধরনের প্রতিক্রিয়া দেখালো।

তিনি আরো বলেন, এটি সাংস্কৃতিক লাল রেখা অতিক্রম করেছে। আমি মনে করি না যে, মিডিয়া এরকম কোনো নাম প্রকাশ করার সাহস করবে। সুতরাং তিনি এখানে থাকাকালীন মিডিয়া তার নাম সংক্রান্ত সমস্যার মুখোমুখি হবে এবং এটি তার সাথে কাজ করা কঠিন করে তুলবে। পাকিস্তানের পক্ষেও তা বিব্রতকর হবে। সূত্র : আলবাওয়াবা, ঘানা বিজনেস নিউজ



 

Show all comments
  • মোঃইব্রাহিম খলিল ২০ নভেম্বর, ২০২০, ৭:৫২ পিএম says : 0
    এখানে আপনি লিখেছেন (জেব)আসলে শব্দটি হলো (জুব)।সোদিরা জুব, অথবা জুবর ব্যবহার করে থাকে। আল্লাহ হাফেজ।
    Total Reply(0) Reply
  • মোঃইব্রাহিম খলিল ২০ নভেম্বর, ২০২০, ৮:০৪ পিএম says : 0
    এখানে আপনি লিখেছেন (জেব)আসলে শব্দটি হলো (জুব)।সোদিরা জুব, অথবা জুবর ব্যবহার করে থাকে। আল্লাহ হাফেজ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী

১৯ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন