Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

পাকিস্তানে নাশকতা মামলায় ফের কারাদণ্ড হাফিজ সাইদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২০, ৪:৩৭ পিএম

জামাত-উদ-দাওয়ার নেতা হাফিজ সাইদকে সন্ত্রাসে অর্থায়নের অভিযোগে করা আরও একটি মামলায় দোষী সাব্যস্ত করেছে লাহোরের সন্ত্রাসবিরোধী আদালত (এটিসি)। অপরাধ প্রমাণিত হওয়ায় তাকে সাড়ে পাঁচ বছরের কারাদণ্ড এবং ১ লাখ ১০ হাজার রুপি জরিমানা করো হয়। বৃহস্পতিবার এই রায় ঘোষণা করা হয়।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ক্ষমতায় আসার পর থেকেই সন্ত্রাসবাদের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি ঘোষণা করেছেন। তার পরিপ্রেক্ষিতেই সন্ত্রাসবাদে অভিযুক্ত সংগঠনগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়। গত ফেব্রুয়ারিতে হাফিজ সাইদকে দুটি মামলায় প্রত্যেকটির জন্য সাড়ে পাঁচ বছর করে কারাদণ্ডের সাজা দেয়া হয়। বর্তমানে লাহৌরের কোট লাখপত জেলে সেই সাজা ভোগ করছেন তিনি। একই সাথে সাজার মেয়াদ শুরু হওয়ায় তাকে মোট ১১ বছর জেলে থাকতে হবে। জামাত-উদ-দাওয়ার অপর এক নেতা মালিক জাফর ইকবালকেও একই ধরণের সাজা দেয়া হয়েছিল। জামাত-উদ-দাওয়ার দুই নেতার বিরুদ্ধে মামলাগুলো গত বছর পাকিস্তানের কাউন্টার টেররিজম বিভাগ দায়ের করেছিল।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে, লাহৌরের সন্ত্রাস বিরোধী আদালত হাফিজ-সহ জামাত উদ দাওয়ার মোট ৪ নেতাকে কারাদণ্ড দিয়েছে। হাফিজ ছাড়াও জাফর ইকবাল এবং ইয়াহিয়া মুজাহিদ নামে তার ২ সহযোগীকে মোট সাড়ে ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়া হাফিজের শ্যালক আব্দুল রহমান মক্কিকে ৬ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ