Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

বিশ্ব জুড়ে বিদ্বেষমূলক বক্তব্যের হিসাব জানালো ফেসবুক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২০, ৭:০৭ পিএম

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিরুদ্ধে দীর্ঘ দিন ধরেই অভিযোগ ছিল যে, তারা বিদ্বেষমূলক বক্তব্য ঠেকাতে কোনও রকম পদক্ষেপ নিচ্ছে না। এ ব্যাপারে তাদের নীতি নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছিল। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় এই অভিযোগ আরও মাথাচাড়া দেয়। অবশেষে বৃহস্পতিবার তাদের সোশাল প্ল্যাটফর্মে বিদ্বেষমূলক বক্তব্যের তৃতীয় ত্রৈমাসিকের একটা হিসাব প্রকাশ করেছে ফেসবুক।

ফেসবুক তাদের প্রতিবেদনে দাবি করেছে, প্রতি ১০ হাজার কন্টেন্টের মধ্যে ১০ থেকে ১১টি বিদ্বেষমূলক বক্তব্য রয়েছে। চলতি ত্রৈমাসিকেই এই ধরনের ২ কোটি ২১ লাখ কন্টেন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে তারা। তার মধ্যে কোনও কন্টেন্ট সরিয়ে দেয়া হয়েছে, কোনও ক্ষেত্রে সতর্কবার্তা দেয়া হয়েছে, আবার কোনও কোনও ক্ষেত্রে অ্যাকাউন্ট বন্ধও করে দেয়া হয়েছে বলে জানিয়েছে ফেসবুক। বিদ্বেষমূলক বক্তব্যের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে না বলে দীর্ঘদিন ধরেই ফেসবুকের সমালোচনা করে আসছে হয়েছে মানবাধিকার সংগঠনগুলো। ফেসবুককে বয়কট করার হুমকিও দেয় তারা। কার্যত চাপে পড়েই শেষমেশ এ ধরনের কন্টেন্টগুলোর সংখ্যা প্রকাশের মতো পদক্ষেপ নেয় মার্ক জাকারবার্গের সংস্থা।

যে দলগুলো ফেসবুককে বয়কটের জন্য সরব হয়েছিল, তাদের মধ্যে অন্যতম ‘দ্য অ্যান্টি-ডিফেমেশন লিগের বক্তব্য, ‘ফেসবুক যে রিপোর্ট প্রকাশ করেছে তা থেকে আসল সংখ্যাটাই জানা যাচ্ছে না যে এমন কত জন গ্রাহকের বিরুদ্ধে তারা পদক্ষেপ করেছে।’ তাদের অভিযোগ, অনেক ধরনের বিদ্বেষমূলক বক্তব্য রয়েছে। যেগুলো চিহ্নিত করার পরেও সরানো হয়নি।

ফেসবুকের নিরাপত্তা এবং সার্বভৌমত্ব রক্ষার দায়িত্বে থাকা গাই রসেন জানিয়েছেন, গত ১ মার্চ থেকে ৩ নভেম্বরে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের দিন পর্যন্ত ‘ভোটার ইন্টারফেয়ারেন্স’ নীতি ভাঙার জন্য ফেসবুক এবং ইনস্টাগ্রাম থেকে ২ লাখ ৬৫ হাজার কন্টেন্ট সরিয়ে দেয়া হয়েছে। তাদের আরও দাবি, হিংসার ছাপ রয়েছে এমন ১ কোটি ৯২ লাখ কন্টেন্ট তৃতীয় ত্রৈমাসিকে এবং দ্বিতীয় ত্রৈমাসিকে এমন ১ কোটি ৫০ লাখ কন্টেন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। সূত্র: ন্যাশনাল হেরাল্ড।



 

Show all comments
  • মোহাম্মাদ সাকিব হাসান হাবীব ২০ নভেম্বর, ২০২০, ৯:০৪ পিএম says : 0
    ১। বিজ্ঞান(মানবসৃষ্ট) আশীর্বাদ ও অভিশাপ দুটোই । ২। অভিশাপকে কেউ নিতে চায় না। ৩। অভিশাপবিহীন আশীর্বাদমূলক বিজ্ঞান আমাদের জীবনে একান্ত কাম্য । (সৃষ্টিকর্তা আমাদের সঠিক ব্যবহার করুন।)
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ