Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ফের তাইওয়ান সফরে মার্কিন কর্মকর্তা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

চীনের সঙ্গে সংঘাতের আবহে ফের তাইওয়ান সফরে যাচ্ছেন শীর্ষ মার্কিন আধিকারিক। গতকাল দ্বীপরাষ্ট্রটির প্রিমিয়ার সু সেং-চ্যাং জানিয়েছেন, আগামী ডিসেম্বর মাসে তাইওয়ান সফরে আসছেন মার্কিন এনভায়রনমেন্টাল প্রটেকশন এজেন্সী ইপিএ প্রধান অ্যান্ড্র হুইলার।

সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় চ্যাং আরও জানান, আমেরিকার সঙ্গে ক্রমেই দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করছে তাইওয়ান। তিনি বলেন, ‘পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উর আমন্ত্রণে ইপিএ প্রধান অ্যান্ড্র হুইলার তাইওয়ান আসছেন। পরিবেশ রক্ষায় যৌথভাবে কাজ করা নিয়ে আলোচনা হবে দুই দেশের মধ্যে। এর ফলে দুই দেশের মধ্যে সমরক আরও মজবুত হবে’। প্রসঙ্গত, চীনের সঙ্গে ক‚টনৈতিক সম্পর্ক থাকলেও চুক্তি মাফিক তাইওয়ানকে সুরক্ষা দিতে বদ্ধপরিকর আমেরিকা। এছাড়া, আরও একবার মার্কিন প্রতিনিধির তাইওয়ান সফর সাফ করে দিচ্ছে যে ক্রমবর্ধমান সংঘাতের আবহে ‘এক চীন’ নীতি মানবে না ওয়াশিংটন। অর্থাৎ, তাইওয়ানকে নিজেদের অংশ বলে চীনা দাবি ফুৎকারে উড়িয়ে দিয়েছে আমেরিকা। উল্লেখ্য, তাইওয়ান-চীনের মধ্যে সম্পর্কের টানাপোড়েন তুঙ্গে। মাঝেমধ্যেই তাইওয়ানের আকাশে চক্কর দিচ্ছে চীনা কপ্টার ও যুদ্ধবিমান। লাগাতার হুঁশিয়ারি দেওয়া হচ্ছে তাইওয়ানকে। এমন পরিস্থিতিতে ‘এক চীন’ নীতিকে ধাক্কা দিয়ে গত আগস্টের ১০ তারিখ বেজিংয়ের আপত্তি উড়িয়ে তাইওয়ান সফরে গিয়েছিলেন মার্কিন স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাইওয়ান-সফর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ