Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

শীত নামানো বৃষ্টিপাত : তামমাত্রা হ্রাসের আভাস

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

শীত নামানো হালকা বৃষ্টি ঝরছে। দু’দিন পর তাপমাত্রা হ্রাসের আভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। অগ্রহায়ণের পয়লা সপ্তাহ অতিক্রম করছে। হেমন্ত ঋতুর এখন দ্বিতীয় ভাগ। গতকাল শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকাসহ দেশের কয়েক জায়গায় হিমেল হাওয়ার সাথে হালকা বৃষ্টিপাত হয়েছে। যা অগ্রহায়ণে আবহাওয়ার স্বাভাবিক পালাবদলে শীত নামানো বৃষ্টি। এই বিক্ষিপ্ত বৃষ্টিপাতের পর দেশের অনেক জেলায় ক্রমেই বাড়বে শীতের কামড়। কুয়াশাও বিস্তৃত হতে পারে।
আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে।
গতকাল ঢাকায় ২ মিলিমিটার, ফরিদপুরে ৭ মি.মি. (সর্বোচ্চ), মাদারীপুরে ৬ মি.মি., চুয়াডাঙ্গায় ২ মি.মি., টাঙ্গাইলে সামান্য বৃষ্টিপাত হয়েছে। প্রায় সারাদেশে দিনের তাপমাত্রা স্বাভাবিক ছিল। তবে আকাশ মেঘলা থাকায় রাতের তাপমাত্রা কিছুটা বাড়তির দিকে রয়েছে। সর্বোচ্চ পারদ চট্টগ্রাম ও যশোরে ৩২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনি¤œ তাপমাত্রা তেঁতুলিয়ায় ১৫.৬ ডিগ্রি সে.। ঢাকার পারদ সর্বোচ্চ ২৯.৯ এবং সর্বনি¤œ ২১.১ ডিগ্রি সে.।
আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, খুলনা, রাজশাহী, ঢাকা, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। এছাড়া আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে হালকা কুয়াশা পড়তে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘন্টায় রাতের তাপমাত্রা হ্রাসের সম্ভাবনা রয়েছে। চলতি সপ্তাহের কৃষি আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়া বিভাগের উপ-পরিচালক কাওসার পারভীন জানান, এ সময়ে সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সপ্তাহে দিন ও রাতের কিছুটা হ্রাস পেতে পারে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তামমাত্রা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ