Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

যুক্তরাষ্ট্রে সব রেকর্ড ভেঙে ২৪ ঘণ্টায় ২০৬৫ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২০, ১১:৫২ এএম

করোনাভাইরাস শনাক্তে আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ২০৬৫ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে ১ লাখ ৯২ হাজারের বেশি। গতকাল শুক্রবার সকালে ওয়াশিংটন পোস্ট এই তথ্য জানায়। দ্বিতীয় ধাক্কায় ইউরোপে প্রতি ১৭ সেকেন্ডে ১ জন করোনা রোগীর মৃত্যু হচ্ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
এদিকে, করোনা মহামারী লাতিন আমেরিকায় অন্যায় অবিচারকে আরও বাড়িয়ে তুলেছে বলে মন্তব্য করেছেন পোপ ফ্রান্সিস।
কোনোভাবেই করোনা সংক্রমণে লাগাম টানতে পারছে না যুক্তরাষ্ট্র। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে আরও ব্যাপকভাবে জর্জরিত হচ্ছে দেশটি। চলতি মাসের শুরু থেকেই প্রতিদিন লাখের বেশি আক্রান্ত হচ্ছে দেশটিতে। দৈনিক প্রাণ হারাচ্ছে হাজারের অধিক। ব্যাপকহারে সংক্রমণ বাড়ায় নিউইয়র্কের দ্বিতীয় দফায় সকল স্কুল বন্ধের পর এবার ক্যালিফোর্নিয়াতে শনিবার থেকে জারি হচ্ছে রাত্রিকালীন কারফিউ।
সংক্রমণ বাড়ছে ভারতেও। একদিনে ৪৬ হাজারের বেশি আক্রান্ত ও ৫ শতাধিক মৃত্যু হয়েছে দেশটিতে। দিল্লিতে মাস্ক না পড়লে দু হাজার রুপি জরিমানা করার ঘোষণা দিয়েছে প্রশাসন। ২৪ ঘণ্টায় ৩৫ হাজারের বেশি আক্রান্ত ও ৬ শতাধিক মৃত্যু হয়েছে ব্রাজিলে।
ভাইরাসে বিপর্যস্ত ইউরোপে গেল দুই সপ্তাহে মৃতের সংখ্যা ১৮ শতাংশ বেড়েছে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ডেনমার্কে এক অনুষ্ঠানে ডব্লিউএইচওর ইউরোপীয় অঞ্চলের পরিচালক হ্যানস ক্লুজ বলেন, প্রতি ১৭ সেকেন্ডে মহাদেশটিতে করোনায় প্রাণ হারাচ্ছেন একজন। লকডাউন এড়ানোর একটি উপায় ও জানালেন তিনি।
আমরা প্রত্যেকেই যদি নিজের কাজ টুকু ঠিকমতো করলেই সব সম্ভব।। বর্তমানে ৬০ শতাংশ মানুষ মাস্ক ব্যবহার করছেন। যদি এই সংখ্যা ৯৫ শতাংশে নেওয়া যায় তাহলেই আর প্রয়োজন পড়বেনা লকডাউনের।
এদিকে, চলমান এই মহামারীতে লাতিন আমেরিকায় আর্থ-সামাজিক সমস্যার পাশাপাশি অন্যায় অবিচারও ব্যাপকভাবে বেড়ে গেছে বলে মন্তব্য করেছেন পোপ ফ্রান্সিস। এসব সমস্যা সমাধানের জন্য রাজনীতিবিদদের কাছে আহ্বান জানিয়েছেন তিনি। সূত্র : বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন