Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২০, ১২:০২ এএম

মিথ্যা কথায়
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ অস্ট্রেলিয়ার এক পিৎজা কর্মীর মিথ্যাচারের ফল ভোগ করতে হচ্ছে সেখানকার ১৭ লাখ অধিবাসীকে। ওই কর্মী নিজের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য গোপন করে কাজ চালিয়ে যাওয়ায় তার সংস্পর্শে আসা ২৫ জন সংক্রমিত হয়েছেন। আর তাদের সংস্পর্শে আসা সাড়ে ৪ হাজার জনকে রাখা হয়েছে কোয়ারেন্টাইনে। পাশাপাশি রাজ্যজুড়ে জারি হয়েছে লকডাউন। দক্ষিণ অস্ট্রেলিয়া অঙ্গরাজ্যে কয়দিন আগেই ৬ দিনের কঠোর লকডাউন জারি করা হয়। প্রাথমিকভাবে এর প্রকৃত কারণ জানা না গেলেও পরে জানা যায়, ওই পিৎজা কর্মীর মিথ্যা তথ্যের জের ধরেই এ লকডাউন জারি করা হয়েছে। বিবিসি।

 

শয়তানের আইনজীবী
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী রুডি জুলিয়ানিকে ‘শয়তানের আইনজীবী’ বলে অভিহিত করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের এক টুইটার বার্তায় বলা হয়েছে, “আমেরিকার জনগণ হয়তো বিপুল অর্থের বিনিময়ে একটি মিথ্যাবাদী ও সন্ত্রাসী প্রশাসনের পক্ষে জুলিয়ানির আইনি লড়াই দেখে বিস্মিত হয়েছে; কিন্তু ইরানি জনগণের জন্য এতে বিস্ময়ের কিছু ছিল না।” কিন্তু এই আইনজীবী এখন সত্যিকার অর্থে পতনের দ্বারপ্রান্তে রয়েছে।” পার্সটুডে।


কেরালায় দ্বিগুণ
ইনকিলাব ডেস্ক : গত মার্চ থেকে স্বেচ্ছাসেবকদের একটি দল ভারতের দক্ষিণের রাজ্য কেরালার স্থানীয় পত্রিকা ও নিউজ চ্যানেলে কোভিড-১৯ এ মৃত্যুর খবর এবং প্রশাসন থেকে এই সময়ে মারা যাওয়া ব্যক্তিদের সম্পর্কে তথ্য সংগ্রহ করে করোনাভাইরাসে মৃত্যুর একটি তালিকা তৈরি করেছে। তাদের প্রতিবেদন অনুযায়ী, কেরালায় বুধবার রাত পর্যন্ত কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে তিন হাজার ৩২০ জন মারা গেছেন। অথচ সরকারি হিসাবমতে সেখানে মোট মৃত্যু এক হাজার ৯৪২ জন। গত জানুয়ারিতে কেরালায় প্রথম কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়। বিবিসি।


৩ মন্ত্রী বরখাস্ত
ইনকিলাব ডেস্ক : আর্মেনিয়া সরকার শুক্রবার তিন মন্ত্রীকে জরুরি ভিত্তিতে বরখাস্ত করেছে। তার মধ্যে রয়েছেন প্রতিরক্ষামন্ত্রী, শ্রম ও সামাজ কল্যাণ মন্ত্রী এবং জরুরি অবস্থার মন্ত্রী। রাষ্ট্রপতি আর্মেন সারকিসান এক ডিক্রি জারির মাধ্যমে তাদের বরখাস্ত করেন। নতুন প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ভাগারসাক হারুতায়্যুনকে। মূলত আজারবাইনের সঙ্গে যুদ্ধরত অবস্থায় হঠাৎ শান্তিচুক্তি করে নির্ধারিত এলাকা ছেড়ে দেওয়ার প্রেক্ষিতে আর্মেনিয়ায় যে গণ-আন্দোলন চলছে তার জের ধরেই তিন মন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে। রয়টার্স।


সুখবর নেই
ইনকিলাব ডেস্ক : একের পর এক দুয়ার বন্ধ হয়ে যাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। চারদিকে থেকে যেন সুখের খবর মিলিয়ে গেছে। প্রতিনিয়ত পরাজয়ের খবরে অনেকটা বিপর্যস্ত ক্ষমতাধর প্রেসিডেন্ট। এরই মধ্যে গুরুত্বপূর্ণ খবর এলো, মিশিগান অঙ্গরাজ্যে জো বাইডেনকে জয়ী ঘোষণার সম্ভাব্য ফলাফল পাল্টানোর আবেদন করবেন না বলে আভাস দিয়েছেন আইনপ্রণেতারা। এর একদিন আগেই ভোট পুনঃগণনাতেও ব্যাটলগ্রাউন্ড খ্যাত জর্জিয়া অঙ্গরাজ্যে ট্রাম্পকে হারিয়ে বিজয়ী হন বাইডেন। রয়টার্স।


কারফিউ জারি
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ সামলাতে কারফিউ জারি করেছেন ক্যালিফোর্নিয়ার গভর্নর। বৃহস্পতিবার জারি করা ওই কারফিউর অধীনে এখন আর ওই প্রদেশে কেউ সমাবেশ ও অপ্রয়োজনীয় কারণে বাসার বাইরে থাকতে পারবে না। দেশটিতে দ্রুত গতিতে বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। ফলে অবস্থা আরো খারাপ হওয়ার প‚র্বেই দ্বিতীয় দফা কড়াকড়ি শুরু হয়েছে দেশটির বিভিন্ন প্রদেশে। নতুন ঘোষণা অনুযায়ী, রাত ১০টা থেকে সকাল ৫ টা পর্যন্ত সবাইকে বাধ্যতামূলকভাবে নিজের বাসায় অবস্থান করতে হবে। রয়টার্স।


উগান্ডায় নিহত ৩৭
ইনকিলাব ডেস্ক : পূর্ব আফ্রিকার দেশ উগান্ডায় সাধারণ নির্বাচনের আগে প্রেসিডেন্ট প্রার্থী ববি ওয়েইনকে গ্রেফতারের ঘটনায় চলছে ব্যাপক বিক্ষোভ-সহিংসতা। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, গেলো তিন দিনের দাঙ্গা-সহিংসতায় মারা গেছে কমপক্ষে ৩৭ জন। আহত হয়েছে আরও বহু মানুষ। গেলো বুধবার নির্বাচনী প্রচারণায় করোনা শিষ্টাচার না মানায় গ্রেফতার করা হয় ৩৮ বছর বয়সী সাবেক এই পপ তারকা এবং রাজনীতিবিদকে। এর পরই প্রতিবাদে রাস্তায় নামে তার সমর্থকরা। শুরু হয় সহিংস বিক্ষোভ। পরে আদালত তাকে জামিন দিলেও পরিস্থিতি এখনও থমথমে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৬ জানুয়ারি, ২০২১
২৫ জানুয়ারি, ২০২১
২৪ জানুয়ারি, ২০২১
১৯ জানুয়ারি, ২০২১
১৭ জানুয়ারি, ২০২১
১২ জানুয়ারি, ২০২১
১০ জানুয়ারি, ২০২১
৫ জানুয়ারি, ২০২১
৪ জানুয়ারি, ২০২১
৩ জানুয়ারি, ২০২১
১ জানুয়ারি, ২০২১
৩১ ডিসেম্বর, ২০২০
২৯ ডিসেম্বর, ২০২০
২৮ ডিসেম্বর, ২০২০
২৭ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ