Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ইথিওপিয়ার টিগরে সংঘাতে ২ লাখ শরণার্থী, এমন শঙ্কা করছে জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২০, ৮:৫৭ পিএম

ইথিওপিয়ার টিগরে সংঘাতে ২ লাখ শরণার্থী হওয়ার আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ। একইসাথে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে সংস্থাটি।জাতিসংঘের সংস্থাগুলো বলছে, যেসব অঞ্চলে সংঘর্ষ ছড়িয়েছে, সেখানে তাদের যাওয়ার কোনো পথ নেই। তারা দ্রুত মানবিক করিডর স্থাপন করতে চায়। -বিবিসি, দ্য গার্ডিয়ান, রয়টার্স

জাতিসংঘের আশঙ্কা কয়েক হাজার বেসামরিক লোকজনকে হত্যা করা হয়ে থাকতে পারে। টিগরে থেকে ৩০ হাজারের বেশি শরণার্থী পার্শ্ববর্তী দেশ সুদানে আশ্রয় নিয়েছে। তাদের মধ্যে অর্ধেকের বেশি শিশু। জাতিসংঘ ইতিমধ্যে শরণার্থীদের জন্য সাহায্যের আবেদন করেছে। আগামী কয়েক মাসে দুই লাখের বেশি শরণার্থী সুদানে চলে আসতে পারে বলে আশঙ্কা করছে জাতিসংঘ। জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) বলেছে, ইথিওপিয়ায় চরম মানবিক সংকট সৃষ্টি হচ্ছে। ২০১৮ সালে প্রধানমন্ত্রী হিসেবে আবি আহমেদ ক্ষমতায় আসার পর আফ্রিকার এই দেশে রাজনৈতিক অবস্থার আমূল পরিবর্তন শুরু করেন। ফলে ক্ষমতায় আসার মাত্র এক বছরের মাথায় নোবেল শান্তি পুরস্কার পান আবি। প্রতিবেশী ইরিত্রিয়ার সঙ্গে দুই দশক ধরে চলা রক্তক্ষয়ী সংঘাতের অবসান ঘটে তাঁরই হাত ধরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ