Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনার টিকা আবিষ্কারে সফলতার খবরে বিশ্বজুড়ে ড্রাই আইস বিক্রি বেড়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২০, ৯:৩৮ পিএম

করোনার টিকা আবিষ্কারে সফলতার খবরে বিশ্বজুড়ে ড্রাই আইস বিক্রি বেড়েছে।যে কোনও ভ্যাকসিনকেই শীতল পরিবেশে রাখতে হয়। বিশেষত ফাইজারের নতুন করোনা ভ্যাকসিনের জন্য প্রয়োজন অস্বাভাবিক নিম্ন তাপমাত্রার। যা উন্নয়নশলি দেশগুলোর জন্য একটি বড় ইস্যু। -সিএনএন, এনবিসি
এমনকি উন্নত বিশ্বের গ্রামীণ এলাকাগুলোতে এই তাপমাত্রা নিশ্চিত করা অসম্ভব। বিশ্বের ওষুধ কোম্পানিগুলো যেমন নিজেদের ভ্যাকসিনকে নিরাপদ প্রমাণের জন্য পিআর ক্যাম্পেইন করছে তেমনি সরবরাহকারীরা ভ্যাকসিন সংরক্ষণ করার পদ্ধতি নিয়ে ভাবতে শুরু করেছে সরবরাহকারীরা। তারা বলছেন এখনই এই নিয়ে না ভাবলে কোল্ড চেইন মেনে চলা একটি অসম্ভব ব্যাপার হয়ে দাঁড়াবে। প্রথমে চুনাপাথর থেকে বিক্রিয়ার মাধ্যমে আলাদা করা হয় কার্বন-ডাই-অক্সাইড। এরপর এটিকে উচ্চচাপ ও নিম্ন তাপমাত্রায় জমাট বরফে পরিণত করা হয়। এই শীতল বস্তুটিই ড্রাই আইস বলে পরিচিত। পশ্চিমা দেশগুলোর যেসব কোম্পানি ড্রাই আইস বানায়, তারা আগাম অর্ডার নিতে শুরু করেছে। এই ড্রাই আইস ব্যাক্সিন কন্টেইনারে রাখলে বহুক্সণ তা ঠাণ্ডা থাকে। ফলে ডোজগুলো পেয়ে থাকে প্রয়োজনীয় নিম্ন তাপমাত্রা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ