Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ধনী রাষ্ট্রগুলো অতিরিক্ত আগাম বুকিং দেয়ায় অনেক দেশ করোনা ভ্যাকসিন নাও পেতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২০, ৯:৪২ পিএম

ধনী রাষ্ট্রগুলো অতিরিক্ত আগাম বুকিং দেয়ায় অনেক দেশ করোনা ভ্যাকসিন নাও পেতে পারে।গবেষণার মাঝামাঝি পর্যায়েই অনেক দেশ ভ্যাকসিন বুক করা শুরু করে। এখনও কোনও ভ্যাকসিন অনুমোদন হয়নি পশ্চিমা দুনিয়ায়। কিন্তু আগাম ভ্যাকসিন ক্রয় বন্ধ হয়নি। আশ্চর্য্য হরেও সত্য নর্থ ক্যারোলিনার ডিউক বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা বলছে, এখন পর্যন্ত আগাম বিক্রি হয়ে গেছে ৬৪০ কোটি ডোজ ভ্যাকসিন! আর আরও ৩২০ কোটি ডোজ ভ্যাকসিন ক্রয়ের আলোচনা চলছে। -বিবিসি, এবিসি, এপি
কোন ভ্যাকসিন কার্যকর হবে তা কেউ জানে না। তাই কোনও ঝুঁকি না নিতে চাওয়া পশ্চিমা দেশগুলো একাধিক কোম্পানির ভ্যাকসিন বুক করছে। যুক্তরাজ্যে ৬ কোটির মতো মানুষ বসবাস করেন। তারা ক্রয় করে ফেলেছে প্রায় ৪০ কোটি ভ্যাকসিন! যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও জার্মানিও একই পথের পথিক। ফলে সমস্যা হয়ে দাঁড়াচ্ছে সরবরাহ নিয়ে। কোম্পানিগুলো আগাম অর্থদাতাদের আগে ভ্যাকসিন সরবরাহ করবে। আর যারা আগাম অর্থ দেবার ঝুঁকি নিতে পারেনি, সেসব দেশগুলো চাইলেও শুরুতে পাবে না ভ্যাকসিন। কারণ, কোম্পানিগুলোর এই আগাম চাহিদা মেটাতেই সক্ষমতার শেষ সীমানায় পৌঁছাতে হবে। সবচেয়ে বড় শঙ্কা হলো প্রচুর ভ্যাকসিন নষ্ট হবে। কারণ, নিজেদের চাহিদার কয়েকগুন ভ্যাকসিন থাকবে অনেক দেশের। নিজেদের জনগণকে বাঁচাতে ভ্যাকসিন পেতে হয়তো অনেক দেশ ধনী দেশগুলোর কাছে ধর্ণা দেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ