Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

৭৮-এ বাইডেন বেশি বয়সের মার্কিন প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট-নির্বাচিত জো বিডেন ৭৮ বছরে পা দিয়েছেন। ঠিক দুই মাসের মধ্যে শতাব্দীর স্বাস্থ্য সমস্যা, বেকারত্ব ও বর্ণবাদের মতো নানা চ্যালেঞ্জ নিয়ে বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন। যেহেতু তিনি এসব বিষয় নিয়ে লড়াই করছেন, বাইডেন আরো একটি কীর্তি সম্পাদনের চেষ্টা করবেন যে, বয়সটি কেবল একটি সংখ্যা এবং তিনি এর উপর নির্ভর করেন।

আগামী বছরের ২০ জানুয়ারিতে দেশটিতে সবচেয়ে বেশি বয়সী প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় বসতে যাচ্ছেন তিনি। এর আগে রোনাল্ড রিগ্যান ৭৭ বছর ৩৪৯ দিন বয়সে প্রেসিডেন্টের দায়িত্ব পালন শেষে হোয়াইট হাউস ত্যাগ করেন।

১৯৪২ সালের ২০ নভেম্বর স্ক্র্যাানটন পেনসিলভ্যানিয়াতে জন্মগ্রহণ করেন জোসেফ রবিনেট বাইডেন জুনিয়র বা আজকের ‘জো বাইডেন’। জীবনের প্রথমভাগ বাইডেন কাটান দাদা-দাদির সাথে। পরিবারে আর্থিক অনটন থাকলেও বাইডেন স্কুলজীবনে তুখোড় ফুটবল, বেসবল খেলোয়াড় ছিলেন, যা পরে বিশ্ববিদ্যালয়েও তাকে জনপ্রিয় করে তোলে।

জানা যায়, ছোটবেলায় বাইডেন কথা বলতে গেলে তোতলাতেন, যা কবিতা আবৃত্তি করার মাধ্যমে পরে নিয়ন্ত্রণে আনেন তিনি।
এদিকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, বাইডেনের সবচেয়ে পছন্দ আইসক্রিম, তার পছন্দের এ খাবারটিই সম্ভবত তুলে নেবেন জন্মদিনে। সূত্র : ডন অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন

৩ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন