Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

ফ্রান্সে শরণার্থী শিবির উচ্ছেদ করায় বিপাকে দুই হাজার মানুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২০, ৪:৪৭ এএম

ফ্রান্সে শরণার্থী শিবির উচ্ছেদ করায় বিপাকে পড়েছেন দুই হাজার মানুষ।রাজধানী প্যারিসের কাছে সেন্ট ডেনিস শহরতলীর ফ্রেঞ্চ ন্যাশনাল স্টেডিয়ামের পাশেই ছিলো শিবিরটির অবস্থান। মঙ্গলবার ভোরের আলো ফোটার আগেই উচ্ছেদ করে পুলিশ। সেখানে প্রায় দুই হাজার শরণার্থী ছিলো। সেখানকার বাসিন্দাদের এখন রাস্তায় থাকতে হবে বলে আশঙ্কা করছেন শরণার্থী বিষয়ক আইনজীবীরা। অভিবাসীরা শিবিরটিতে খুবই খারাপ অবস্থায় ছিলেন বলে জানিয়েছেন ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন। -ডয়চে ভেলে
শরণার্থী শিবিরটিতে বসবাস করছিলেন মূলত আফগানিস্তান, সোমালিয়া, সুদানসহ অন্যান্য সংঘাতপূর্ণ অঞ্চল আসা অভিবাসনপ্রত্যাশীরা। তাদের থাকার আশ্রয়কেন্দ্র বা তাঁবুগুলো ছিল মূলত প্লাস্টিক ও হার্ডবোর্ডের তৈরি। শরণার্থী শিবির উচ্ছেদ করতে গিয়ে শরণার্থীদের বাসে ওঠার নির্দেশ দেয় পুলিশ। লোকজন হুড়োহুড়ি করে বাসে উঠতে গেলে বিশৃঙ্খলা তৈরি হয়। পুলিশ শৃঙ্খলা ফিরিয়ে আনতে টিয়ার গ্যাস নিক্ষেপ করে। কোভিড -১৯ সংক্রমণ এড়াতেই এটি উচ্ছেদ করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। উচ্ছেদ করা শরণার্থী শিবিরটিতে সবার জন্য পর্যাপ্ত জায়গা ছিলো না বলে জানান অভিবাসন সংগঠন উইলসনের স্বেচ্ছাসেবক ফিলিপ ক্যারো। উচ্ছেদের ফলে কিছু মানুষ রয়ে যাবে। তাদের রাস্তায় ঘুমোতে হবে। কয়েক বছরে প্যারিসের আশেপাশে কয়েক ডজন শরণার্থী শিবির উচ্ছেদ করেছে ফরাসি পুলিশ। শরণার্থী শিবির উচ্ছেদের সমালোচনা করেন ফরাসি অভিবাসন নীতির সমালোচকরা। শরণার্থীদের মূল সমস্যার সমাধান না করেই শিবির উচ্ছেদকে একটি রাজনৈতিক প্রতীকী পদক্ষেপ বলে মনে করছেন তারা।



 

Show all comments
  • Jack Ali ২২ নভেম্বর, ২০২০, ১২:০০ পিএম says : 0
    This french country they occupied many countries and killed millions of people, looted their wealth and also created a group who will imitate like French colonial government and as such they torture their country people the way colonial French used to do. French people and their Government is absolutely absolutely Barbarian, they don't have any humanity.. same things goes to British colony, they created their own slave to rule their country and this slave they will torture their own people and loot their hard earned tax payers money. Example is Bangladesh.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন