Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

এবার ওয়াশিংটনে ট্রাম্পের বিরুদ্ধে পাল্টা মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২০, ৫:৩২ পিএম

নির্বাচনে হেরে যাওয়ার পরে ভোট-কারচুপি হয়েছে বলে দাবি করে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে মামলা করেছিলেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও তার বেশিরভাগই খারিজ হয়ে গিয়েছে। এবার যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে চূড়ান্ত ফল প্রকাশে বারবার বাধা দেয়ার অভিযোগে ওয়াশিংটন ডিসির ফেডারেল জেলা আদালতে বিরুদ্ধে পাল্টা মামলা দায়ের করা হয়েছে।

শুক্রবার মিশিগানের ডেট্রয়েট শহরের একটি সংগঠন ও তিনজন ভোটার প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে এই মামলাটি করেছেন। মামলার নথি থেকে জানা গেছে, মিশিগান ওয়েলফেয়ার রাইটস অর্গানাইজেশন নামের একটি সংগঠন ও তিন ব্যক্তি তাদের মামলায় ট্রাম্পের বিরুদ্ধে মিশিগানে নির্বাচনের ফল অনুমোদনে বাধা দেয়ায় এবং আইনপ্রণেতাদের চাপ দেয়া থেকে ট্রাম্পকে বিরত থাকতে আদালতকে আদেশ দিতে অনুরোধ করেছেন। মামলায় আরও উল্লেখ করা হয়, ট্রাম্প ও তার সহযোগীরা মূলত কৃষ্ণাঙ্গ অধ্যুষিত শহরগুলোকে টার্গেট করে ভোটে জালিয়াতির মিথ্যা অভিযোগ বারবার করছেন এবং এসব অভিযোগ আদালত থেকে খারিজ হয়ে যাচ্ছে। কৃষ্ণাঙ্গ ভোটারদের বঞ্চিত করা বিশেষ করে ওয়েইন কাউন্টির ভোটারদের বঞ্চিত করার অপচেষ্টা করা হচ্ছে বলে মামলায় উল্লেখ করা হয়। মামলায় দাবি করা হয়, ট্রাম্প ১৯৬৫ সালের ভোটাধিকার আইনের ১১ (বি) ধারা লঙ্ঘন করেছেন। প্রেসিডেন্ট ট্রাম্প মিশিগানের ভোটের ফল অনুমোদনে তার দল, রাজ্য ও স্থানীয় কর্মকর্তাদের চাপ দিচ্ছেন।

এদিকে ২১ নভেম্বর মিশিগানের নির্বাচনের ফল অনুমোদনে বাধা দেয়ার অংশ হিসেবে রিপাবলিকান ন্যাশনাল কমিটির চেয়ারম্যান রনা ম্যাকডানিয়েল ও মিশিগান রিপাবলিকান পার্টির চেয়ারম্যান লরা কক্স একটি যৌথ চিঠিতে মিশিগান বোর্ড অব ক্যানভাসারদের একটি চিঠি পাঠিয়েছেন। সেখানে বলা হয়েছে, মিশিগানের ভোটের ফল অনুমোদন দুই সপ্তাহ বিলম্ব করে যেন রাজ্যের ভোট নিরীক্ষা করা হয়। মিশিগান সেক্রেটারি অব স্টেটের মতে, ‘বোর্ড ভোটের ফলাফল সরকারিভাবে অনুমোদনের আগে নিরীক্ষা করতে পারবে না।’

মিশিগান সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলের রিপাবলিকান নেতা মাইক শিরকি ও হাউস স্পিকার লি চ্যাটফিল্ড ২০ নভেম্বর হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠক করেছেন। এ বৈঠকে মিশিগানে নির্বাচনের ফলাফল ও এ নিয়ে পরবর্তী কার্যক্রম কী হবে তা আলোচনা হয়েছে বলে রাজনৈতিক বিশ্লেষকেরা ধারণা করছেন। মিশিগানের দুজন রিপাবলিকান ও দুজন ডেমোক্র্যাট সমন্বিত বোর্ড অব স্টেট ক্যানভাসারস ২৩২ নভেম্বর কাউন্টির ভোটের ফল যাচাই করে আলোচনার মাধ্যমে পুরো রাজ্যের নির্বাচনী ফল অনুমোদন করার কথা রয়েছে। সূত্র: নিউইয়র্ক পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র

১৬ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ