Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

রোবটকে খুনের অধিকার না দিতে আন্তর্জাতিক নীতি প্রণয়নের ডাক অস্ট্রিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২০, ৬:৪২ পিএম

কৃত্রিম বুদ্ধিমত্তা ও স্বয়ংক্রিয় ব্যবস্থার মাধ্যমে হত্যা করার সিদ্ধান্ত ‘কিলার রোবট’ এর হাতে দেয়ার বিরুদ্ধে অবস্থান নিয়েছে অস্ট্রিয়া। বরং এর বদলে খুনি রোবটের নিয়ন্ত্রণ মানুষের হাতেই থাকা উচিত বলে মত দিয়েছে তারা। দেশটির কর্তৃপক্ষের এবিষয়ে আন্তর্জাতিক নীতি প্রণয়নের ডাক দিয়েছে।

যুদ্ধক্ষেত্রে ‘কিলার রোবট’ বা খুনি রোবটের ব্যবহার নিয়ে আলোচনা বেশ কিছু বছর ধরেই চলে আসছে। অস্ট্রিয়ার পররাষ্ট্র মন্ত্রী আলেকজান্ডার শালেনবের্গের মন্তব্যের পর নতুন করে ইউরোপে আলোচিত হচ্ছে বিষয়টি। শালেনবের্গ জার্মান পত্রিকা ‘বিল্ড আম জনটাগ’-কে বলেন, ‘পৃথিবীর যুদ্ধক্ষেত্রে এই খুনি রোবটের আবির্ভাব ঘটার আগেই আমাদের এ বিষয়ে কিছু নিয়ম তৈরি করতে হবে।’ শুধু এই রোবটগুলোর ক্ষেত্রেই নয়, এমন নির্দিষ্ট নীতি প্রণয়ন করতে হবে ল্যান্ডমাইন ও গুচ্ছ বোমা ব্যবহারের ক্ষেত্রেও, বলেন শালেনবের্গ।

এই নীতি প্রণয়নের উদ্দেশ্যে ভিয়েনায় ২০২১ সালে একটি সম্মেলনের আয়োজন করবে অস্ট্রিয়ান কর্তৃপক্ষ। শালেনবের্গ জানান, এই সম্মেলন হবে ‘বিশ্বজুড়ে যুদ্ধক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার নিয়ে নীতি নির্ধারণের আলোচনার’ সূত্রপাত। কূটনৈতিক স্তরে এমন নীতি নিয়ে এর আগে আলোচনা হয়নি বলে জানান অস্ট্রিয়ান পররাষ্ট্রমন্ত্রী। ‘এই সম্মেলন থেকে বিভিন্ন রাষ্ট্র, বিশেষজ্ঞ ও রেড ক্রসের মতো বেসরকারি সংস্থাগুলিকে সাথে নিয়ে একটি আন্দোলন গড়ে তোলা হবে,’ বলেন তিনি।

শালেনবের্গের মত, যুদ্ধক্ষেত্রে যেসব ধরণের সিদ্ধান্ত নিতে হয়, তা কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত যন্ত্রের হাতে ছেড়ে দেয়া উচিত নয়। তিনি বলেন, ‘জীবন-মৃত্যু বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত শেষ পর্যন্ত একজন মানুষেরই হাতে থাকা উচিত। সকল নৈতিক বোঝাপড়ার মাধ্যমে সেই সিদ্ধান্ত মানুষই নেবে, কোনো সংখ্যার ভারে চলা অ্যালগোরিদম তা নেবে না।’

স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহারের ক্ষেত্রে আন্তর্জাতিক বিধিনিষেধের বিরুদ্ধে অবস্থান নিয়েছে বিশ্বের প্রথম সারির তিন সামরিক শক্তি, ইসরাইল, রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র। এদের বিপরীতে রয়েছে ‘স্টপ কিলার রোবটস’ প্রচারণা, যাদের পাশে দাঁড়িয়েছে ভারত, বাংলাদেশ, পাকিস্তানসহ মোট ৬৬টি রাষ্ট্র। এরমধ্যে, জাতিসংঘের ৩০টি সদস্যরাষ্ট্র কিলার রোবটের সম্পূর্ণ নিষেধাজ্ঞা দাবি করেছে। সূত্র: স্টপকিলাররোবটস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ