Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

কানাডার টরেন্টো ও পিল অঞ্চলে কাল থেকে লকডাউন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২০, ৭:০৯ পিএম

মহামারীর দ্বিতীয় পর্যায়ে আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক হারে বেড়ে যাওয়ায় কানাডার টরন্টো ও পিল অঞ্চলে লকডাউনের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। আগামীকাল সোমবার থেকে এই লকডাউন কার্যকর হবে। বিভিন্ন প্রদেশে ক্রমবর্ধমানহারে করোনাভাইরাস বেড়ে যাওয়ায় জনমনে আতঙ্ক বিরাজ করছে।
লকডাউনে জিমনেসিয়াম ও ব্যক্তিগত পরিষেবাসহ জরুরি নয়, এমন সব ব্যবসা-বাণিজ্য বন্ধ থাকবে এবং লকডাউনের আওতায় হটস্পট এলাকাগুলোতে হোটেল-রেস্টুরেন্টে বসে খাওয়া যাবে না।
আর করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির কারণে হাসপাতাল, নিবিড় পরিচর্যাকেন্দ্রে ব্যাপকহারে চাপ পড়ছে। কানাডার প্রধান চার প্রদেশ অন্টারিও, ব্রিটিশ কলম্বিয়া, আলবার্টা এবং কুইবেকে উদ্বেগজনকভাবে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে।
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কানাডিয়ানদের সতর্ক করে বলেছেন, নিজেদের মধ্য যোগাযোগ হ্রাস না করলে বর্তমান অনুমানে কানাডার ভবিষ্যৎ ভারসাম্যহীন হয়ে পড়বে। শুক্রবার রিডাউ কটেজে নিজের বাড়ির বাইরে সংবাদ সম্মেলনের সময় ট্রুডো কানাডিয়ানদের বাড়িতে থাকতে এবং যোগাযোগগুলো কঠোরভাবে সীমাবদ্ধ রাখার আহ্বান জানান।
এর আগে শুক্রবার কানাডার প্রধান জনস্বাস্থ্য বিষয়ক কর্মকর্তা ডা. থেরসা ট্যাম সাংবাদিকদের বলেন, বর্তমান পরিস্থিতিতে আমরা যে অবস্থায় আছি, যদি এর উপরে করোনাভাইরাস আরও বাড়ে, তবে আমরা আসলেই সমস্যায় পড়ব।
বিভিন্ন প্রদেশের স্থানীয় নীতিনির্ধারকরা একের পর এক বিধিনিষেধ আরোপ করছেন। এই বিধিনিষেধ শুধু অফিস-আদালতেই সীমাবদ্ধ নয়। সামাজিকভাবে জনসমাগম এড়িয়ে চলতে স্থানীয়দের একে অপরের বাড়িতে কম যাতায়ত এবং যথাসাধ্য মাস্ক ব্যবহারের আহ্বান জানাচ্ছে। কানাডায় সামাজিক দূরত্ব, স্বাস্থ্যবিধি, সরকারের বিভিন্ন বিধিনিষেধ দেওয়া সত্ত্বেও করোনাভাইরাস নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।
সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত সংখ্যা তিন লাখ ২৫ হাজার ৭১১ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১১ হাজার ৪০৬ জনের। সুস্থ হয়েছেন দুই লাখ ৬০ হাজার ৩৯৮ জন। সূত্র : সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ