Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

ব্যয়বহুল নগরী

ইনকিলাব ডেস্ক : বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরগুলোর তালিকায় এবারো শীর্ষে উঠে এসেছে ফ্রান্সের রাজধানী প্যারিস। লন্ডনভিত্তিক বিখ্যাত গণমাধ্যম দ্য ইকোনোমিস্টের ইন্টেলিজেন্স ইউনিট প্রকাশ করেছে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল নগরীর তালিকা। প্রায় ১৩৩টি দেশের বিভিন্ন শহরের ওপর গবেষণা ও জরিপ চালিয়ে এ তালিকা প্রকাশ করা হয়। বিভিন্ন ধরনের ১৩৮টি পণ্যের বাজারমূল্য এবং একই সাথে প্রয়োজনীয় পরিষেবাকে মানদন্ড হিসেবে বিবেচনা করে এ তালিকা প্রকাশ করা হয়। ইকোনমিস্ট।


মদ না পেয়ে
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার ইয়াকুতিয়া অঞ্চলের তাত্তিনস্কি জেলার তমতর গ্রামে এক দল লোক পার্টি করছিলেন। অনুষ্ঠানের মাঝখানে তাদের পানীয় শেষ হয়ে যাওয়ায় হাতের কাছে থাকা করোনাভাইরাস প্রতিরোধী হ্যান্ড স্যানিটাইজার পান করেন। এতে প্রাথমিক তিনজন, পরে হাসপাতালে গত দুইদিনে আরো চারজনের মৃত্যু হয়। মারা যাওয়া সাতজনের মধ্যে প্রথম তিনজনের একজন ৪১ বছর বয়সী নারী। দুইজনের বয়স ২৭ এবং ৫৯ বছর।
এ অবস্থায় অসুস্থ বাকি ছয়জনকে হেলিকপ্টারে করে হাসপাতালে আনা হয়। সিএনএন।


মামলা খারিজ
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ব্যাটলগ্রাউন্ড রাজ্য পেনসিলভেইনিয়ায় ডাকযোগে আসা লাখ লাখ ভোট বাতিলের দাবিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচার শিবিরের করা মামলা খারিজ করে দিয়েছে একটি ফেডারেল আদালত। শনিবার ওই রায়ে বিচারক ম্যাথু ব্র্যান বলেছেন, অনিয়মের যে অভিযোগ ওই মামলায় আনা হয়েছিল তার কোনো ‘মেরিট’ তিনি পাননি। সিএনএন লিখেছে, গত ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয় উল্টে দিতে ট্রাম্পের চেষ্টা এই রায়ের মধ্য দিয়ে মরণ ধাক্কা খেল। বিবিসি জানিয়েছে, পেনসিলভেইনিয়ায় রিপাবলিকান ট্রাম্পের চেয়ে ৮০ হাজারের বেশি ভোটে এগিয়ে থেকে জয় পেয়েছেন ডেমোক্র্যাট বাইডেন। সিএনএন।
দিল্লিতে ৬.৯ ডিগ্রি

ইনকিলাব ডেস্ক : ভারতের রাজধানী দিল্লির তাপমাত্রা ৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। ২০০৩ সালের পর নভেম্বরের কোনো সকালে এত কম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। রোববার সকালে দেশটির আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এর আগে গত শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা ছিল ১৪ বছরের মধ্যে সর্বনিম্ন। তবে দুইদিনের মাথায় তাপমাত্রা আরও নিচে নেমে ১৭ বছরের রেকর্ড ভেঙেছে। এদিকে দিল্লির বিভিন্ন শহরের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। যা আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে। এনডিটিভি।


সংক্রমণের রেকর্ড
ইনকিলাব ডেস্ক : টানা পাঁচদিন ধরেই দক্ষিণ কোরিয়ায় করোনা সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গত কয়েকদিন ধরেই দৈনিক নতুন সংক্রমণ তিন শতাধিক ছাড়িয়ে গেছে। রোববারও নতুন করে তিনশোর বেশি মানুষ এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে। এদিকে, কর্মকর্তারা সতর্ক করেছেন যে রাজধানী সিউল এবং এর আশেপাশের জনবহুল এলাকায় এভাবে সংক্রমণ বাড়তে থাকলে কঠোর বিধি-নিষেধ জারি করা হবে। গত আগস্টের পর দৈনিক সংক্রমণ এতো বেশি দেখা যায়নি। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

১৯ জানুয়ারি, ২০২১
১৭ জানুয়ারি, ২০২১
১২ জানুয়ারি, ২০২১
১০ জানুয়ারি, ২০২১
৫ জানুয়ারি, ২০২১
৪ জানুয়ারি, ২০২১
৩ জানুয়ারি, ২০২১
১ জানুয়ারি, ২০২১
৩১ ডিসেম্বর, ২০২০
২৯ ডিসেম্বর, ২০২০
২৮ ডিসেম্বর, ২০২০
২৭ ডিসেম্বর, ২০২০
২৪ ডিসেম্বর, ২০২০
২২ ডিসেম্বর, ২০২০
২০ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ