Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ধান-চালের দাম বেঁধে দেয়ার সুফল পাচ্ছে মানুষ

নওগাঁয় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার

নওগাঁ জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

সরকারী ভাবে ধান-চালের দর বেঁধে দেয়ার সুফল পাচ্ছে কৃষক, ভোক্তা সবাই, এমন মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। গতকাল রোববার সকালে নওগাঁর সাপাহারে আমন ধান সংগ্রহের উদ্বোধনী অনুষ্ঠানে গিয়ে তিনি এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, মৌসুমের শুরুতে অনেকে সিন্ডিকেট করে কম দামে ধান কিনে কৃষকদের ঠকায়। এ জন্য সরকারী ভাবে দর বেঁধে দিয়ে সংগ্রহ করা হয়। এবার নতুন আমন ধানে ভাল দাম পেয়ে খুশি কৃষক। এই ধারাবাহিকতা ধরে রাখতে বাজার দর ও মজুদ পরিস্থিতির উপর তীক্ষè দৃষ্টি রাখা হয়েছে। প্রয়োজনে লক্ষ্য মাত্রার অতিরিক্ত ধান সংগ্রহ করবে সরকার।
মন্ত্রী আরো বলেন, সরকারী মজুদের জন্য চাল আমদানী করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে তার পরিমাণ নির্ভর করছে বাজার দর স্থিতিশীলতার উপর। ধান-চালের বাজারে কাউকে সিন্ডিকেট করতে দেয়া হবে না। বেসরকারী ভাবে কেউ আমদানীর সুযোগ পাবেনা বলেও জানান মন্ত্রী। চলতি মৌসুমে সরকারী ভাবে মিলারদের কাছ থেকে ৬ লাখ মেট্রিক টন চাল ও কৃষকদের কাছ থেকে ২ লাখ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষমাত্রা নির্ধারণ করেছে সরকার। গত ৭ নভেম্বর ধান ও ১৫ নভেম্বর থেকে চাল সংগ্রহ শুরু হয়েছে।
অনুষ্ঠানে খাদ্য বিভাগ ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি, কৃষক ও অন্যান্যরা উপস্থিত ছিলেন। পরবর্তী সময়ে উপজেলা পরিষদ চত্বরে ৪২ তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের স্টল পরিদর্শন শেষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি। ওই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কল্যাণ চৌধুরী। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান হোসেন মন্ডল, সাবেক উপজেলা চেয়ারম্যান শামসুল আলম শাহ চৌধুরী, থানার অফিসার ইনচার্জ তারেকুর রহমান সরকার প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ