Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদি পররাষ্ট্রমন্ত্রী বললেন তুরস্কের সঙ্গে সম্পর্ক ‘বন্ধুত্বপূর্ণ’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২০, ১০:২৭ এএম | আপডেট : ১০:৫৭ এএম, ২৩ নভেম্বর, ২০২০

সউদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফায়সাল বিন ফারহান আল-সউদি বলেছেন, তুরস্কের সঙ্গে সম্পর্ক ‘ভালো, বন্ধুত্বপূর্ণ’। এ সময় সউদিতে তুর্কি বয়কট নিয়েও কথা বলেন তিনি।

পররাষ্ট্রনীতি, ইসলামপন্থী দলগুলোকে সমর্থন ও সাংবাদিক জামাল খাশোগি হত্যার ঘটনায় বিগত কয়েক বছর তুরস্কের সঙ্গে সউদি আরবের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে।

তবে জি-২০ সম্মেলনের সাইডলাইনে বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া ভার্চুয়াল সাক্ষাৎকারে ভিন্ন কথা বললেন সউদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফায়সাল বিন ফারহান আল-সৌদ।


সউদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তেমন একটি সংখ্যক মানুষ তিনি দেখতে পাচ্ছেন না যারা বয়কটের অস্তিত্ব সমর্থন করবে।

সউদিতে শুরু হতে যাওয়া জি-২০ সম্মেলন ঘিরে শুক্রবার দিনের শেষভাগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান সঙ্গে ফোনে কথা বলেছেন সউদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ।

তুর্কি প্রেসিডেন্সি এক বিবৃতিতে জানায়, ‘এরদোগান এবং সালমান সম্পর্কোন্নয়ন এবং বিভিন্ন বিষয় সমাধানে আলোচনার চ্যানেল উন্মুক্ত রাখার বিষয়ে একমত হয়েছেন।

দুই নেতা জি-২০ সম্মেলন নিয়েও আলোচনা করেছেন। সংগঠনটির বর্তমান সভাপতি সউদি আরব। তুর্কি প্রেসিডেন্ট সম্মেলনে ভিডিও বার্তা দেন।

সউদির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, জি-২০টির কাঠামোর মধ্যে সমন্বিত প্রচেষ্টা গ্রহণের বিষয়ে এরদোগান সঙ্গে ফোনে কথা বলেছেন বাদশাহ সালমান।

গত কয়েক বছর ধরে সউদি আরব ও তুরস্কের মধ্যে সম্পর্কের টানাপোড়েন চলছে। গত ২০১৮ সালে ইস্তাম্বুলে সউদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ঘটনায় দু’দেশের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়।

গত এক বছর ধরে তুর্কি পণ্য আমদানিতে সউদি আরবে অঘোষিত বয়কট চলছে বলে তুর্কি ও সউদি ব্যবসায়ীরা মনে করছেন।

তবে যুক্তরাষ্ট্রের নির্বাচনে সউদির ঘনিষ্ঠ মিত্র ডোনাল্ড ট্রাম্পের পরাজয় অনেকটা নিশ্চিত হয়ে যাওয়ার পর ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের সঙ্গে ‘শীতল’ সম্পর্ক বিবেচনায় তুরস্কের সঙ্গে দূরত্ব কমানোর উদ্যোগ নিয়েছে রিয়াদ।

এরদোগানকে বাদশাহ সালমানের ফোন তারই ইঙ্গিত হিসেবে দেখছেন বিশ্লেষকরা। এর আগে তুরস্কের ইজমিরে ভয়াবহ ভূমিকম্পের পর জরুরি ভিত্তিতে ত্রাণ সরবরাহেরও নির্দেশ দিয়েছিলেন সউদি বাদশাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদি

২৮ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ