Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

আসছে করোনার তৃতীয় ঢেউ : ভয়াবহ সতর্কতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২০, ১০:৩০ এএম

প্রথম করোনা শুরু হলে সারা বিশ্বে শুরু হয়ে যায় লকডাউন। এক বন্দি হয়ে পড়ে বিশ্বের কোটি কোটি মানুষ। অফিস-আদালতসহ সব বন্দ থাকে। তবে করোনাভাইরাস কিছুটা নিয়ন্ত্রণে আসার পর সব খুলে দেয়া হয়। আস্তে আস্তে মানুষ স্বাভাবিক জীবনে ফিরতে শরু করে। আর এর প্রেক্ষিতে বিশ্ব দেখলো করোনার দ্বিতীয় ঢেউ।

এদিকে নভেল করোনাভাইরাসের সংক্রমণের দ্বিতীয় ঢেউ প্রতিরোধে প্রয়োজনীয় উদ্যোগ নিতে ব্যর্থ হলে ইউরোপজুড়ে মহামারিটির তৃতীয় ঢেউ শুরু হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষ দূত ডেভিড নাবারো।

তিনি জানান, ‘এখন দ্বিতীয় ঢেউ মোকাবিলা করতে হচ্ছে আমাদের। প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করা না হলে আগামী বছরের শুরুতে তৃতীয় ঢেউ দেখতে হবে।’

বার্তা সংস্থা রয়টার্স জানায়, সুইজারল্যান্ডের কয়েকটি পত্রিকায় দেওয়া সাক্ষাৎকারে এমন আশঙ্কার কথা বলেন ডব্লিউএইচও’র কভিড-১৯ বিষয়ক এই বিশেষ দূত।

করোনার প্রথম ঢেউ নিয়ন্ত্রণে আসার পর ইউরোপের দেশগুলো গরমের মাসগুলোতে করোনা প্রতিরোধে প্রয়োজনীয় অবকাঠামো তৈরিতে ব্যর্থ হয়েছে বলেও মন্তব্য করেন নাবারো।

চলতি বছরের শুরুর দিকে ইউরোপজুড়ে ভয়াবহ আকারে করোনা ছড়িয়ে পড়ে। তবে মাঝামাঝিতে সংক্রমণ কিছুটা কমে এবং গ্রীষ্মে অনেকটা নিয়ন্ত্রণে চলে আসে।

শীতের শুরুতে করোনার দ্বিতীয় ঢেউ দেখা দেয়। ইউরোপজুড়ে বাড়তে থাকে সংক্রমণ। তবে দৈনিক সংক্রমণ যেভাবে বাড়ছে এতে গত শীতের মতো ভয়াবহ পরিস্থিতি দেখা যাবে বলে উদ্বেগ প্রকাশ করেছেন গবেষকেরা।

শনিবার জার্মানি ও ফ্রান্সে ৩৩ হাজারের বেশি নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে। সুইজারল্যান্ড ও অস্ট্রিয়ায় দৈনিক হাজারো মানুষ নতুন করে মহামারিটিতে আক্রান্ত হচ্ছেন।

এমন পরিস্থিতিতে তুষার পড়া শুরু হওয়ায় পর্যটকদের জন্য স্কি রিসোর্টগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সুইজারল্যান্ড। কিন্তু সুইস সরকারের এমন সিদ্ধান্ত পছন্দ হয়নি ডব্লিউএইচও দূত নাবারোর।

তিনি জানান, ‘যখন সংক্রমণ হ্রাস পেতে শুরু করবে তখন আমরা যা খুশি তাই করার সুযোগ পাব। কিন্তু এই মুহূর্তে স্কি রিসোর্টগুলো খুলে দেওয়া কী ঠিক হলো? কোন শর্তে সেগুলো খোলা হলো?’



 

Show all comments
  • Nusrat Farhana ২৩ নভেম্বর, ২০২০, ৬:১৭ পিএম says : 0
    এদিকে আমরা প্রথম ডেউই শেষ করতে পারলাম না
    Total Reply(0) Reply
  • মমতাজ আহমেদ ২৩ নভেম্বর, ২০২০, ৬:১৫ পিএম says : 0
    সকলের সতর্ক থাকা জরুরী
    Total Reply(0) Reply
  • নিয়ামুল ২৩ নভেম্বর, ২০২০, ৬:১৬ পিএম says : 0
    তার আগেই হয়তো ভ্যাকসিন চলে আসবে
    Total Reply(0) Reply
  • Jannatul Tajriyan ২৩ নভেম্বর, ২০২০, ৬:১৭ পিএম says : 0
    ২য় ঢেউ কি শেষ হয়েছে?
    Total Reply(0) Reply
  • Sheikh Nafa ২৩ নভেম্বর, ২০২০, ৬:১৭ পিএম says : 0
    আমরা তো প্রথম ঢেউ দেখলাম না, শুধু দেখলাম কিছু দিন লকডাউন দিলো এই সুযোগে কেউ কেউ দূর্নীতি করে বড় লোক হয়ে গেলো
    Total Reply(0) Reply
  • mohsin parvez ২৪ নভেম্বর, ২০২০, ৩:৪৬ এএম says : 0
    আসলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কি মানুষের পক্ষে নাকি করোনাভাইরাস এর পক্ষে আমার মনে জাগা এই প্রশ্ন উত্তর নেই কোন....? সারা দুনিয়ার স্বাস্থ্য বিজ্ঞানীরা এক কথা বলে আর বিশ্ব স্বাস্থ্য সংস্থা তার বিপরীতে গিয়ে করোনাভাইরাস এর পক্ষে কথা বলে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২৩ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ