Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

চাঁদের পাথর পৃথিবীতে আনতে যাচ্ছে চীন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২০, ২:১২ পিএম

চীন ৭০ দশকের পর প্রথমবার পৃথিবীতে চাঁদের পাথর আনতে যাচ্ছে ।চীন আশা করছে, মানুষ্যহীন চাঙ্গি-৫ প্রোব যা মঙ্গলবার উৎক্ষেপিত হবে, চন্দ্রপৃষ্ঠের গঠন বোঝার জন্য কিছু নমৃনা আনতে সক্ষম হবে। ১৯৭৬ সালে সোভিয়েত ইউনিয়নের লুনা২৪ শেসবার এই কাজ করেছিলো। এই মিশন সফল হলে চীন হবে ৩য় দেশ যারা চন্দ্র পাথর সংগ্রহ করতে পারবে। -শিনহুয়া, বিবিসি, গ্লোবাল টাইমস

এর আগে শুধু যুক্তরাষ্ট্র আর সোভিয়েত ইউনিয়নই এই কাজ করতে পেরেছে। এই প্রোবের নাম রাখা হয়েছে এক প্রাচীন চীনা চন্দ্রদেবীর নামে। এটি উৎক্ষেপণ করা হবে লঙ মার্চ ৫ রকেটের মাধ্যমে। এই প্রোবটি ২ কেজি নমুনা সংগ্রহ করবে। এগুলো সংগ্রহ করা হবে আগে না যাওয়া একটি জায়গা থেকে, যার নাম ওশেন অব স্ট্রম। ১৯৭৬ এর মিশনটি মাত্র ১৭০ গ্রাম পাথর এনেছিলো। আর অ্যাপোলের যে মিশনটি মানুষ নিয়ে গিয়েছিলো, তারা এনছিলো ৩৮২ কেজি পাথর ও মাটি। বিশেষজ্ঞদের আশা, চাঙ্গি ৫ মিশন থেকে জানা যাবে, কতো সময় চাঁদের আগ্নেয়গিরি গুলো সক্রিয় থাকে এবং সানস্পট সৃষ্ট চৌম্বকিয়ক্ষেত্র চাঁদের উপর কি প্রভাব ফেলে। ২০১৩ সালে প্রথম চাঁদে সফল অবতরণ করে চীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

১৮ জানুয়ারি, ২০২১
১৫ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ