Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

নতুন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন অ্যান্টনি ব্লিংকেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২০, ৬:৫৩ পিএম

আন্তর্জাতিক জোটের ডিফেন্ডার এবং নবনির্বাচিত প্রেসিডেন্ট জোসেফ বাইডেনের নিকটতম পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্টা অ্যান্টনি জে ব্লিংকেনই নতুন মার্কিন সেক্রেটারি অব স্টেট হতে যাচ্ছেন। চীনের সাথে চলমান প্রতিযোগিতার মধ্যেই যাকে আন্তর্জাতিক অংশীদারদের সাথে ক্ষতিগ্রস্থ সম্পর্ক মেরামত করতে হবে। বাইডেন টিমের ঘনিষ্ঠ ব্যক্তিদের সূত্রে রোববার এই তথ্য জানা গেছে।

প্রেসিডেন্ট বারাক ওবামার অধীনে ডেপুটি সেক্রেটারি অব স্টেট হিসাবে কাজ করেছিলেন ৫৮ বছল বয়সী অভিজ্ঞ ব্লিংকেন। এ ছাড়া একই প্রশাসনে তিনি উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টাও ছিলেন। সেই প্রশাসনে বাইডেন ছিলেন ভাইস প্রেসিডেন্ট। বারাক ওবামা আমলে অ্যান্টনি ব্লিংকেন আরও অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ক্লিনটন প্রশাসনের সময় স্টেট ডিপার্টমেন্টে তার কর্মজীবন শুরু হয়েছিল। ডেমোক্র্যাট প্রেসিডেন্ট বিল ক্লিনটনের হাত ধরে হোয়াইট হাউসে প্রথম পা রাখেন অ্যান্টনি ব্লিংকেন। তিনি প্রথমে বিল ক্লিনটনের হোয়াইট হাউসে ‘স্পিচ রাইটার’ হিসেবে যোগ দেন। পরে তিনি বিল ক্লিনটনের অন্যতম জাতীয় নিরাপত্তা সহযোগী হন। অ্যান্টনি ব্লিংকেন কিছুদিন আইনচর্চা করেছেন। তিনি ১৯৮০-এর দশকের শেষভাগে ডেমোক্র্যাট রাজনীতিতে যোগ দেন।

চার বছর ধরে ট্রাম্প প্রশাসনের দুর্বল পররাষ্ট্রনীতি এবং জাতীয়তাবাদী দোলাচলের পরে আমেরিকান কূটনীতিকে আগের অবস্থায় ফিরিয়ে আনা এবং বিশ্ব নেতাদের ভরসা অর্জন করার জন্য তার বিস্তৃত অভিজ্ঞতা খুবই কাজে আসবে বলে মনে করা হচ্ছে। হোয়াইট হাউসের হবু চিফ অব স্টাফ রন ক্লাইন বলেন, ডেমোক্রেটিক পার্টির নবনির্বাচিত প্রেসিডেন্ট তার মনোনীত পররাষ্ট্রমন্ত্রীর নাম মঙ্গলবার ঘোষণা করতে পারেন। বাইডেনের দীর্ঘদিনের আস্থাভাজন ব্যক্তি এ অ্যান্টনি ব্লিংকেন। এ মনোনয়ের মাধ্যমে বাইডেন আমেরিকার সংস্কারের বার্তা দিতে যাচ্ছেন বলে মনে করা হচ্ছে। ব্লুমবার্গ থেকে প্রথম এ মনোনয়নের সংবাদ প্রকাশ করা হয়।

অ্যান্টনি ব্লিংকেনকে মনোনয়নের বিষয়ে বাইডেনের ট্রানজিশন টিম কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। এ বিষয়ে জানতে অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোনো সাড়া দেননি। দীর্ঘদিন ধরে বাইডেনের পাশে থেকে নিষ্ঠা ও দক্ষতার সঙ্গে কাজ করে তার যে অগাধ আস্থা তিনি অর্জন করেছেন, তারই পুরস্কার পেতে যাচ্ছেন অ্যান্টনি ব্লিংকেন।

বিশ্বে যুক্তরাষ্ট্রের সক্রিয় নেতৃত্বের ভূমিকা নেয়ার পক্ষে ৫৮ বছর বয়সী অ্যান্টনি ব্লিংকেন। তা না হলে চীনের মতো প্রতিপক্ষ দেশ এই ভূমিকা নিয়ে নেবে বলে দৃষ্টিভঙ্গি পোষণ করে আসছেন তিনি। অ্যান্টনি ব্লিংকেনের কাজের ধরন সম্পর্কে পরিচিত লোকজন তাকে ‘কূটনীতিকদের কূটনীতি’ হিসেবে বর্ণনা করেছেন। তাদের ভাষ্যমতে, তিনি সুচিন্তিত মানুষ। তিনি তুলনামূলক মৃদুভাষী। তবে পররাষ্ট্রনীতির খুঁটিনাটি দিক সম্পর্কে তিনি খুবই অভিজ্ঞ ও ঝানু।

ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন ২০১৬ সালে ডোনাল্ড ট্রাম্পের কাছ পরাজিত হওয়ার পর অ্যান্টনি ব্লিংকেন একটি স্ট্র্যাটেজিক অ্যাডভাইজরি ফার্ম প্রতিষ্ঠা করেন। উল্লেখ্য, প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার পর্বে বাইডেনের অন্যতম ঘনিষ্ঠ উপদেষ্টা হিসেবে কাজ করেন অ্যান্টনি ব্লিংকেন। সূত্র: নিউইয়র্ক পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ