Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

বাইডেন মন্ত্রীসভার নাম ঘোষণা করবেন মঙ্গলবার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২০, ৭:৫২ পিএম

নব-নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মন্ত্রীসভার নাম ঘোষণা করবেন মঙ্গলবার।বাইডেনের চিফ অব স্টাফ হতে রন ক্লেইন জানিয়েছেন, মঙ্গলবার বাইডেন প্রাথমিকভাবে মন্ত্রিসভা ঘোষণা করতে পারেন। পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেতে পারেন ব্লিনকেন।মার্কিন গণমাধ্যম এপি বলছে, বাইডেন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ৫৮ বছর বয়সী ঝানু কূটনীতিক অ্যান্টনি ব্লিনকেনকে বেছে নিতে যাচ্ছেন। –এপি, সিএনএন
বাইডেনের দীর্ঘদিনের আস্থাভাজন ব্লিনকেন বারাক ওবামা প্রশাসনে উপ-পররাষ্ট্রমন্ত্রী ও উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন। সুচিন্তিত ও মৃদুভাষী ব্লিনকেনকে পরিচিতরা ‘কূটনীতিকদের কূটনৈতিক’ হিসেবে বর্ণনা করেছেন। চীনের মতো দেশগুলোকে ঠেকাতে যুক্তরাষ্ট্রে সক্রিয় নেতৃত্বের ভূমিকা নেওয়ার পক্ষে ব্লিনকেন। এছাড়া পররাষ্ট্রমন্ত্রীর হওয়ার তালিকায় রয়েছে সাবেক সহ-পররাষ্ট্রমন্ত্রী ক্রিস কুনসের নাম। তিনি বাইডেনের আসনে জিতে সিনেটের পররাষ্ট্র কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন। জ্বালানিমন্ত্রী হিসেবে ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান অধ্যাপক অরুণ মজুমদারের নাম উঠে এসেছে। বিবেক মূর্তি নামে আরও এক ভারতীয় বংশোদ্ভুত আমেরিকান বাইডেনের মন্ত্রিসভায় স্থান পেতে পারেন বলে জানা যাচ্ছে।

এদিকে বাইডেনের মন্ত্রীসভা ঘোষণার খবর শুনে ক্ষুদ্ধ হয়ে পড়েছেন ট্রাম্প। টুইট পোস্টে বলেন, বাইডেন কেনো এতো তাড়াহুড়ো করছেন? তদন্তকারীরা লাখ লাখ জাল ভোটের সন্ধান পেয়েছেন, এগুলো বাতিল হলে নির্বাচনের ফল উল্টে যাবে। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের সহযোগী জেইক সুলিভ্যানকে দায়িত্ব দেয়া হতে পারে। ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন বাইডেনের উপদেষ্টা ছিলেন সুলিভ্যান। জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে এসেছে ৩৫ বছর বয়সী লিন্ডা টমাস গ্রিনফিল্ডের নাম। এই পদের মর্যাদা মন্ত্রীর সমমানে উন্নীত করতে পারেন বাইডেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন