Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

ব্রিটেন চলতি সপ্তাহেই ফাইজারের ভ্যাকসিনে ছাড়পত্র দিতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২০, ৭:৫৬ পিএম

ফাইজার-বায়োটেকের তৈরি করোনাভাইরাস ভ্যাকসিনকে চলতি সপ্তাহেই ছাড়পত্র দিতে পারে ব্রিটেন। রোববার সে দেশের একটি প্রথম সারির দৈনিকের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এর ফলে করোনা মহামারীর মধ্যে লড়াই অনেকটা সহজ হয়ে যাবে।

ব্রিটেনের সরকারি সূত্র উদ্ধৃত করে ওই প্রতিবেদনে লেখা হয়েছে, ব্রিটিশ নিয়ন্ত্রক সংস্থা ফাইজারের তৈরি ভ্যাকসিনের আনুষ্ঠানিক মূল্যয়ণ শুরু করতে চলেছেন। বিষয়টিকে পরিচালনার জন্য ১ ডিসেম্বরের মধ্যে তৈরি থাকতে বলা হয়েছে ব্রিটেনের ন্যাশনাল হেল্থ সার্ভিসকে। সংবাদ সংস্থা রয়টার্স জানাচ্ছে, প্রথম ভ্যাকসিনেসনের কাজ কখন শুরু হবে তা নিয়ে রোববার কোনও মন্তব্য করতে রাজি হয়নি ব্রিটেনের স্বাস্থ্য দপ্তর। যদিও ‘মেডিক্যাল রেগুলেটরি মেডিসিনস অ্যান্ড হেল্থকেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি’ (এমএইচআরএ)-র মুখপাত্র জানিয়েছেন, এমএইচআরএ একটি স্বতন্ত্র সংস্থা। ফাইজারের ভ্যাকসিন সংক্রান্ত তথ্য সম্পূর্ণ পর্যালোচনা করতে যত সময় লাগবে, তা নেয়া হবে। উল্লেখ্য গত সপ্তাহেই এমএইচআরএ-কে ব্রিটেন জানিয়েছিল, ফাইজারের ভ্যাকসিনের কার্যকারিতা মূল্যায়ণ করে দেখতে।

ব্রিটিশ সংবাদপত্রের প্রতিবেদনের দাবি সত্যি হলে আমেরিকার আগেই ব্রিটেনে ছাত্রপত্র পাবে করোনা ভ্যাকসিন। আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন শুক্রবার জানিয়েছিল, করোনা ভ্যাকসিনের ছাড়পত্র দেয়া নিয়ে আলোচনার জন্য ১০ ডিসেম্বর একটি বৈঠক করা হবে। ফাইজারকে করোনা ভ্যাকসিনের ৪ কোটি ডোজের অর্ডার দিয়েছে ব্রিটেন। আশা করা হচ্ছে এর মধ্যে ১ কোটি ডোজ এখনই পাওয়া যাবে। যা সেখানকার ৫০ লাখ রোগীকে দেয়ার জন্য যথেষ্ট।

এদিকে, ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তৈরি করা অ্যাস্ট্রাজেনেকার একটি করোনা ভ্যাকসিন মানব শরীরে ৯০ শতাংশ কার্যকরী বলে জানানো হয়েছে। ট্রায়ালের চূড়ান্ত ফলাফলের পরে এই আশাপ্রদ তথ্য জানিয়েছে সংস্থাটি। একটি মাত্র প্রয়োগেই এটি শরীরে ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর বলে তারা জানিয়েছে। অন্য একটি ভ্যাকসিনে ৬২ শতাংশ কার্যকারিতা দেখা গিয়েছে। সেই কারণে গড়ে ভ্যাকসিনের কার্যকারিতা ৭০ শতাংশ বলে জানিয়েছে সংস্থা।

অ্যাস্ট্রাজেনেকার কার্যনির্বাহী প্রধান পাস্কাল সরিওট একটি বিবৃতিতে জানিয়েছেন, ‘সোমবার করোনার বিরুদ্ধে লড়াইয়ে এক মাইলফলক তৈরি করল সংস্থা। করোনা ভ্যাকসিনের কার্যকারিতা প্রমাণ হয়েছে আজ। এটি নিরাপদ ও মানব শরীরে যথেষ্ট কার্যকর। এটি বাজারে এলে তাৎক্ষণিক ভাবে প্রভাব পড়বে জনস্বাস্থ্যে। অনেকাংশে করোনা প্রকোপ রুখে দেয়া সম্ভব হবে।’ সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ