Inqilab Logo

ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১ ব্শৈাখ ১৪২৮, ০১ রমজান ১৪৪২ হিজরী

১ হাজার ৮১৪ জন নিয়োগের উদ্যোগ

৪৩তম বিসিএস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

৪৩তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৮১৪ জনকে নিয়োগ দিতে সরকারি কর্ম কমিশনকে (পিএসসি) চাহিদা পাঠিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। গতকাল সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ, পদোন্নতি ও প্রেষণ (এপিডি) অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. মোকাম্মেল হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ৪৩তম সাধারণ বিসিএসের মাধ্যমে শিক্ষা ক্যাডারের জন্য ৮৪৩ জন, প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, অডিটে ৩৫ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন, সমবায়ে ২০ জন, ডেন্টাল সার্জন পদে ৭৫ জন এবং অন্যান্য ক্যাডারে ৩৮৩ জনকে নিয়োগের জন্য পিএসসিতে চাহিদা পাঠানো হয়।

সাধারণ বিসিএসের মাধ্যমে নিয়োগ দিতে পিএসসি প্রিলিমিনারি তথা এমসিকিউ, লিখিত এবং মৌখিক পরীক্ষা নিয়ে নিয়োগ দেয়। আর বিশেষ বিসেএসের ক্ষেত্রে শুধু প্রিলিমিনারি ও মৌখিক পরীক্ষা নিয়ে নিয়োগ দেয়।

চিকিৎসক সংকট মেটাতে জরুরি ভিত্তিতে নিয়োগ দিতে গত ১৮ নভেম্বর ‘বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪ সংশোধন করে জনপ্রশান মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে। ৪২তম বিশেষ বিসিএসের মাধ্যমে দুই হাজার চিকিৎসক নিয়োগ করা হবে। এর আগেও ২০১৮ সালে যখন চিকিৎসক নিয়োগের জন্য বিশেষ বিসিএস নেওয়া হয়, তখনও বিধি সংশোধন করতে হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৪৩তম-বিসিএস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ