Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ঢাকা ভর্তি পরীক্ষা বিভাগীয় শহরে নেয়ার সিদ্ধান্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

চলতি বছরে ভর্তি পরীক্ষা বিভাগীয় শহরে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। পরীক্ষার নম্বর বণ্টন ১০০ নম্বরেও চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এবারের ভর্তি পরীক্ষায় ক, খ, গ, ঘ ও চ এই পাঁচটি ইউনিটে ৪০ নম্বরের এমসিকিউ (বহু নির্বাচনী) এবং ৪০ নম্বরের লিখিত এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ২০ নম্বরসহ মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভায় এসব সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ( শিক্ষা) প্রফেসর এএসএম মাকসুদ কামাল। তিনি বলেন, আমরা এর আগে বলেছিলাম মহামারীর মধ্যে শিক্ষার্থী বিভাগ সুবিধার জন্য বিভাগীয় শহরে শহরের বড় বড় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সহযোগিতা নিয়ে সেখানে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষাগুলো নেব। আজকের সভায় নম্বর বণ্টন ও সার্বিক দ্বায়িত্ব নিয়ে কথা হয়েছে। পরীক্ষার সময় ও বিষয়ভিত্তিক প্রশ্ন ঠিক করবেন সংশ্লিষ্ট অনুষদের ডিনরা। আর আসন সংখ্যা ও ভর্তির আবেদন ফি গত বছরের মতোই।
ভর্তি পরীক্ষা কবে নাগাদ হতে পারে জানতে চাইলে তিনি বলেন, পরীক্ষা নেওয়ার বিষয়টা এইচএসসির ফলাফল প্রকাশের উপর নির্ভর করছে। ফলাফল পাওয়ার পরপরই যত দ্রুততম সময়ের মধ্যে সম্ভব আমরা পরীক্ষা তারিখ জানিয়ে দেব।
এতদিন ভর্তিচ্ছুদের মূল্যায়নে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলের উপর ৮০ নম্বর রাখা হলেও এবার তা কমিয়ে ২০ নম্বর করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া গত বছর ৭৫ নম্বরের নৈর্ব্যক্তিক ও ৪৫ নম্বরের লিখিত পরীক্ষা নিলেও এবার নৈর্ব্যক্তিকে ৪০ নম্বর এবং লিখিত পরীক্ষা ৪০ নম্বরের করার সিদ্ধান্ত হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত ভর্তি কমিটির এই সভায় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন- ট্রেজারার প্রফেসর মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান, ইনস্টিটিউটের পরিচালক, হলের প্রোভোস্ট এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা ভর্তি পরীক্ষা
আরও পড়ুন