Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

মেসিকে ছাড়াই কিয়েভে চোটজর্জর বার্সা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

সময়টা ভালো যাচ্ছে না ফুটবল ক্লাব বার্সেলোনার। লা লিগার পয়েন্ট টেবিলে সেরা দশেই নেই দলটি। তার উপর একের পর এক তারকা খেলোয়াড়দের ইনজুরি দলটিকে আরও কোণঠাসা করে দিচ্ছে। লম্বা সময়ের জন্য ছিটকে গেছেন ডিফেন্ডার জেরার্দ পিকে ও সের্জি রবের্তো। শঙ্কা রয়েছে আরেক তারকা উসমান দেম্বেলেকে নিয়েও। এর মাঝে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ডায়নামো কিয়েভের বিপক্ষে ম্যাচের স্কোয়াডে লিওনেল মেসিকে রাখেননি বার্সেলোনা কোচ রোনাল্ড কোমান। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলে এখন পর্যন্ত দলের ১১ ম্যাচেই খেলা মেসি গোল করেছেন ৬টি। এমন একজনকে দলে না রাখার কারণ হিসেবে আর্জেন্টাইন তারকার বিশ্রাম দরকার বলে জানিয়েছেন তিনি।
ইউরোপ সেরার প্রতিযোগিতায় ‘জি’ গ্রুপে নিজেদের চতুর্থ ম্যাচে বাংলাদেশ সময় আজ রাত দুইটায় ইউক্রেনের দল কিয়েভের মাঠে খেলবে বার্সেলোনা। মেসির পাশাপাশি মিডফিল্ডার ফ্রেংকি ডি ইয়ংকেও বিশ্রাম দিয়েছেন কোচ। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে এর কারণ ব্যাখ্যা করেন কুমান, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি মেসি ও ডি ইয়ং দলের সঙ্গে যাবে না। কারণ, আমরা বেশ ভালো অবস্থায় আছি আর খেলোয়াড়দেরও বিরতি দরকার।’
এদিকে, গত শনিবার অ্যাটলেটিকো মাদ্রিদের মাঠে ১-০ গোলে হারের ম্যাচে চোট পেয়েছেন পিকে, রবার্তোও দেম্বেলে। যদিও পুরো সময়েই মাঠে ছিলেন এ ফরাসি। গতপরশু পরীক্ষা করার পর পিকের ইনজুরি নিয়ে ক্লাবের ওয়েবসাইটে বার্সেলোনা জানিয়েছে, ডান হাঁটুর লিগামেন্টে গ্রেড থ্রি স্পেনের চোটে ভুগছেন ৩৩ বছর বয়সী এ ডিফেন্ডার। তবে ঠিক কতো দিন তাকে মাঠের বাইরে থাকতে হবে এ নিয়ে কিছু জানায়নি ক্লাবটি। তবে ঊরুর মাংসপেশিতে চোটের কারণে রবার্তোকে দুই মাস মাঠের বাইরে থাকতে হবে বলে জানিয়েছে ক্লাবটি।
অ্যাটলেটিকোর বিপক্ষে ম্যাচের পর কাঁধের স্ট্রেনে ব্যথা অনুভব করছেন দেম্বেলেও। স্প্যানিশ সংবাদমাধ্যম মুন্দো দিপার্তিভোর সংবাদ অনুযায়ী, গতপরশু পরীক্ষা করানো হয়েছে তার। তবে তার ব্যাপারে কোনো কিছু জানায়নি ক্লাবটি। মুন্দোর সংবাদ অনুযায়ী, দেম্বেলের ইনজুরি খুব গুরুতর নয়। সর্বোচ্চ পরবর্তী ম্যাচ মিস করতে হতে পারে এ ফরাসিকে। সবমিলিয়ে বার্সার জন্য বেশ বর ধাক্কাই বটে। স্প্যানিশ গণমাধ্যমের সংবাদ অনুযায়ী, তিন থেকে পাঁচ মাস মাঠের বাইরে থাকতে হতে পারে পিকেকে। দলের অপর ডিফেন্ডার রোনাল্ড আরাউজোও ইনজুরিতে। স্যামুয়েল উমতিতি ইনজুরি কাটিয়ে ফিরলেও ম্যাচ ফিটনেসের ঘাটতি রয়েছে। স্পেনের হয়ে খেলতে গিয়ে আঘাত পেয়ে মাঠের বাইরে আছেন মিডফিল্ডার সার্জিও বুসকেতসও। তাই রক্ষণ নিয়ে বড় দুশ্চিন্তায় পড়েছেন কোচ কোমান। তার উপর দেম্বেলেকে না পেলে আক্রমণভাগ নিয়েও দুশ্চিন্তা থাকবে। হাঁটুর অস্ত্রোপচারের জন্য চার মাসের জন্য মাঠের বাইরে চলে গেছেন তরুণ তারকা আনসু ফাতি। ফিলিপ কৌতিনহো ইনজুরি কাটিয়ে অনুশীলনে ফিরলেও এখনও মাঠে নামেননি।
তিন ম্যাচে শতভাগ জয়ে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে বার্সেলোনা। ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে জুভেন্টাস। সমান ১ পয়েন্ট নিয়ে দিনামো তিনে ও ফেরেন্সভারোস সবার নিচে আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চোটজর্জর-বার্সা
আরও পড়ুন