Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

এক কোটি পরিবার সরকারি চাল পেয়েছে মন্ত্রিসভাকে অবহিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাস মহামারীর মধ্যে এক কোটি ছয় হাজার ৮৬৯টি পরিবারকে সহায়তা হিসেবে চাল দিয়েছে সরকার।

গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠকে কোভিড-১৯ মহামারী চলাকালীন দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের গৃহীত কার্যক্রম সম্পর্কে অবহিত করা হয়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, ত্রাণ মন্ত্রণালয় করোনাভাইরাস মোকাবেলার সময় বেশ কিছু নিরাপত্তা কর্মসূচি বাস্তবায়ন করেছে। দুই লাখ ৩৫ হাজার ৪২৭ মেট্রিক টন চাল বিতরণ করেছে। এক কোটি ৯৬ লাখ ৭২ হাজার ২৬৪ টাকার ত্রাণ দিয়েছে। শিশুখাদ্য কিনতে ২৯ কোটি ১৪ লাখ টাকা দিয়েছে। গো-খাদ্য কিনতে দিয়েছে তিন কোটি ৮০ লাখ ৬০ হাজার টাকা। পাঁচ হাজার ৯০০ বান্ডিল ঢেউটিন। গৃহ নির্মাণের জন্য এক কোটি ৭৭ লাখ টাকা এবং এক লাখ ৬৮ হাজার মেট্রিক টন ভিজিএফ চাল এক কোটি ছয় হাজার ৮৬৯টি পরিবারের মধ্যে দেওয়া হয়েছে। এর বাইরেও কোভিড ও আম্পান ঘূর্ণিঝড়ের সময় আরও এক লাখ ৯৮ হাজার প্যাকেট শুকনা খাবার বিতরণ করা হয়েছে বলে মন্ত্রিসভাকে জানানো হয়।

আনোয়ারুল বলেন, গত ১৩ অক্টোবর প্রধানমন্ত্রী ১৭ হাজার পাঁচটি দুর্যোগ সহনীয় গৃহ উদ্বোধন করেছেন, যা সাধারণ মানুষের মধ্যে দেওয়া হয়েছে। এছাড়া রাজশাহী, সিলেট, খুলনা, চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগে ৩২ হাজার ২০০টি দুর্যোগ সহনীয় গৃহ বাবদ ৫৫০ কোটি ৬২ লাখ টাকা সহায়তা দেওয়া হয়েছে। কোভিড-১৯ মহামারীর অভিঘাত মোকাবেলায় কৃষি মন্ত্রণালয় গৃহীত পদক্ষেপ এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়েও মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে বলে মন্ত্রিপরিষদ সচিব জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১৯ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ